• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ১২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ১২:২৬ পিএম

বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য

যুদ্ধ না বাধিয়ে ইতিহাস গড়েছি : ট্রাম্প

যুদ্ধ না বাধিয়ে ইতিহাস গড়েছি : ট্রাম্প

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের ক্ষমতা গ্রহণের সঙ্গেই অবসান ঘটল ট্রাম্প প্রশাসনের। বুধবার হোয়াইট হাউস থেকে বিদায় নিয়েছেন ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বিদায়ী ভাষণেও নিজের কর্মকাণ্ড ও পরিবারের সদস্যদের প্রশংসায় মুখোর ছিলেন তিনি।

প্রশাসনের সফলতার কথা জানাতে গিয়ে ট্রাম্প বলেন, “আমরা যা যা করার প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার সবই করেছি এবং এর বাইরেও অনেক অর্জন আছে আমাদের। প্রেসিডেন্ট হিসেবে আমি গর্বিত, কারণ আমি এ দশকের প্রথম রাষ্ট্রনায়ক যে নতুন করে কোনো যুদ্ধ শুরু করেনি।”

বিদায়ী এই ভাষণে নিজের পরিবারের সদস্যদের সঙ্গে ধন্যবাদ জানান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, সেকেন্ড লেডি ক্যারেন পেন্সসহ প্রশাসনের সবাইকে। যদিও ট্রাম্পের বিদায়ী অনুষ্ঠানে না এসে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে গিয়েছিলেন মাইক পেন্স।
 
ট্রাম্পের ২০ মিনিটের ভাষণের ভিডিওটি ইউটিউবে শেয়ার করা হয়। পুরো ভাষণজুড়ে নিজের কাজের স্বীকৃতি নিজেই দিয়েছেন তিনি। এ সময় করোনা মহামারিতেও অর্থনৈতিক ক্ষতি সফলভাবে কাটিয়ে ওঠার কথা জানান তিনি। পাশাপাশি মাত্র ৯ মাসের মধ্যে দুইটি ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার জন্যও নিজের প্রশাসনের সাফল্য দাবি করেন ট্রাম্প।

এছাড়া বিচারব্যবস্থা, নিরাপত্তাব্যবস্থা এবং পররাষ্ট্রনীতিতে ট্রাম্প প্রশাসনের সফলতার কথাও উল্লেখ ছিল বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের ভাষণে। সরকারের অর্জন নিয়ে তিনি আরো বলেন, “যুক্তরাষ্ট্রকে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত করেছে তার প্রশাসন।”

২০২০ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনো এই পরাজয়কে মেনে নেননি তিনি। যদিও ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউসের দায়িত্ব বুঝে নেওয়ার সঙ্গে সঙ্গেই সমাপ্ত হয়েছে ট্রাম্প অধ্যায়।

আরও পড়ুন