• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১, ১২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২১, ১২:৪৩ পিএম

উত্তরাখণ্ডে নিহত বেড়ে ২৬, নিখোঁজ ১৯৭

উত্তরাখণ্ডে নিহত বেড়ে ২৬, নিখোঁজ ১৯৭

ভারতের উত্তরাখণ্ডে হিমবাহ গলে সৃষ্ট তীব্র বন্যায় এ পর্যন্ত ২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এখনো ১৯৭ জন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়।

উত্তরাখণ্ডের চামোলি জেলায় হিমবাহ গলে আলাকানন্দ ও ধৌলিগঙ্গা নদীতে এই বন্যার সৃষ্টি হয়। বন্যায় ৫টি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এনটিপিসি বিদ্যুৎকেন্দ্র ভেসে গেছে। এতে ঘরবাড়ি এবং আশপাশের অনেক গ্রামের মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ঋষিগঙ্গা জলবিদ্যুৎ প্রকল্প ভেসে গেছে। দেশটির জাতীয় ও রাষ্ট্রীয় দুর্যোগ ব্যবস্থাপনার সদস্যরা উদ্ধারকাজ অব্যাহত রেখেছে।

৬ ফেব্রুয়ারি শনিবার রাত থেকে হিমবাহ ভাঙন শুরু হয়। প্রবাহ বেড়ে গেলে জলবিদ্যুৎ বাঁধ ভেঙে যায়। এতে  চামোলি জেলার ধুলিগঙ্গা নদীর পানি বাড়তে থাকে। পরের দিন সকালেও উত্তরাঞ্চল রাজ্যের বাঁধের দিকে পানি প্রবাহিত হয়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছেন: “ভারত উত্তরাখণ্ডের পাশে দাঁড়িয়েছে এবং জাতি সবার সুরক্ষার জন্য রাষ্ট্র প্রার্থনা করেছে।”

নিহতদের পরিবারকে প্রতি ৪ লাখ রুপি ও মোদির ত্রাণ তহবিল থেকে আরো ২ লাখ রুপি করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। গুরুতর আহতদের ৫০ হাজার রুপি করে দেওয়া হবে।

আরও পড়ুন