• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০৪:১৩ পিএম

অকল্যান্ডে লকডাউন

নিউজিল্যান্ডে আবারও করোনার হানা

নিউজিল্যান্ডে আবারও করোনার হানা

দীর্ঘদিন সফলতার সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলার পর নিউজিল্যান্ডে নতুন করে সংক্রমণ শুরু হয়েছে। শনিবার দেশটিতে তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার পর প্রধান শহর অকল্যান্ডে লকডাউন ঘোষণা করা হয়েছে।

মহামারি শুরু পর থেকেই সীমান্ত বন্ধ রাখায় ও নিউজিল্যান্ডের করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণে এনে বিশ্বব্যাপী প্রশংসিত হন জেসিন্ডা। গত কয়েক মাসের মধ্যে কোনো করোনা রোগী শনাক্ত না হওয়াতে অনেকটাই স্বস্তিতে দেশটির জনগণ। তবে সম্প্রতি বিমান চলাচল স্বাভাবিক হওয়ার পর করোনার সংক্রমণও নতুন করে শুরু হয়েছে।

তিন দিনের জন্য দেশটির সবচেয়ে বড় শহর অকল্যান্ডের বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান। এক বিবৃতিতে নতুন করে করোনা সংক্রমণ শুরু দেশের জন্য দুঃখজনক ও কঠিন সময় বলে উল্লেখ করেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানা গেছে।

প্রায় ২০ লাখ মানুষের বসবাস অকল্যান্ডে। তবে আগামী তিন দিন এ শহরের স্কুল ও মার্কেটসহ সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে পারবেন না সাধারণ জনগণ।

৫০ লাখ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে এ পর্যন্ত ২৩০০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। কোভিড-১৯ এ আক্রন্ত হয়ে মারা গেছে মাত্র ২৫ জন।

আরও পড়ুন