• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২১, ০৮:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৫, ২০২১, ০৮:৪৭ পিএম

বৈরী আবহাওয়া-তুষারপাতে বিপর্যস্ত বহু দেশ

বৈরী আবহাওয়া-তুষারপাতে বিপর্যস্ত বহু দেশ

যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ ইউরোপের বহু দেশে তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। একইসঙ্গে তুষারঝড়ের কবলেও পড়ছে অনেক অঞ্চল। তাপমাত্রা বিরাজ করছে হিমাঙ্কের নীচে। বৈরী আবহাওয়ায় ব্যহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা।

নেদারল্যান্ড আর জার্মানিতে অনেক অঞ্চলেই ভারি তুষারপাতে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। প্লেনের ফ্লাইট বাতিলের পাশাপাশি ট্রেন চলাচলও বন্ধ হয়েছে অনেক রাজ্যে। এমনকি প্রবল তুষারপাতের কারণে লোকজন বাসার বাইরে বের হতে না পারায় করোনা শনাক্তের পরীক্ষাও বন্ধ রাখা হয়েছে অনেক এলাকায়।

এদিকে যুক্তরাজ্যের কয়েকটি এলাকায় ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে বইছে তুষারঝড় ডারসির কণকণে ঠাণ্ডা বাতাস। একই ঝড়ের কারণে নেদারল্যান্ডে দেশজুড়ে জরুরি সতর্কতা জারি হয়েছে। গত কয়েক দশকের মধ্যে প্রথমবার তুষারঝড় মোকাবেলা করছে দেশটি।

টানা তুষারপাতের কারণে অনেক দেশেই ৩০-৪০ সেন্টিমিটার পুরু বরফ জমেছে। সামনের দিনগুলোতে তাপমাত্রা আরো কমতে পারে বলে আশংকা করা হচ্ছে। জার্মানি ও নেদারল্যান্ডে এরইমধ্যে মাইনাস পাঁচ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড হয়েছে।

এদিকে তুষারপাতের ফলে প্রচণ্ড ঠাণ্ডায় কাঁপছে গোটা যুক্তরাষ্ট্রের বেশ কিছু রাজ্য। অরেগন, টেক্সাস, নিউ অরলিন্স আর পূর্বে ওয়াশিংটন রাজ্যে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে বিরূপ আবহাওয়ায়। ভার্জিনিয়া ও মিসৌরি তুষারঝড়ের সতর্কতাও জারি করেছে আবহাওয়া বিভাগ। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশনাও দেয়া হয়েছে। দুই একদিনের মধ্যেই তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে আসবে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে রাশিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ তুষারপাতে ভেঙে পড়েছে রাজধানী মস্কোর জনজীবন। বিমানবন্দরগুলোতেও ফ্লাইট বিপর্যয় দেখা দিয়েছে। বিভিন্ন রাজ্যে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

তথ্যসূত্র: ইউরো নিউজ, টিআরটি ওয়ার্ল্ড ও ইন্টারনেট

আরও পড়ুন