• ঢাকা
  • বুধবার, ০৩ মার্চ, ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০৯:৪২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০৯:৪২ পিএম

ভেজাল টিকায় সয়লাব চীন, মূল হোতা গ্রেপ্তার

ভেজাল টিকায় সয়লাব চীন, মূল হোতা গ্রেপ্তার

স্যালাইন আর পানির মিশ্রণকে করোনার টিকা বলে বিক্রি করে আসছিলো চীনের একটি চক্র। দেশটিতে কয়েক হাজার ভেজাল টিকার চালান সরবরাহ করেছে এরা। অবশেষে ধরা পড়েছে পুলিশের জালে। কঠোর স্বাস্থ্যবিধির মাধ্যমে করোনার সংক্রমণ রোধে অনেকটাই সফল হলেও ভুয়া করোনার টিকা সরবরাহ বন্ধে হিমশিম খাচ্ছে দেশটি।

বিবিসির খবরে বলা হয়, কং নামের এক চীনা ব্যক্তি বিভিন্ন রোগের আসল টিকা নিয়ে গবেষণা করে সেগুলোর আদলে টিকার শিশি তৈরি করে তাতে ভেজাল ভ্যাকসিন বিক্রি করে আসছিল। দেশটিতে এ পর্যন্ত ৫৮ হাজার ডোজ টিকা বিক্রি করেছে তার দল।

আদালতের স্বীকারোক্তি কং জানান, ৩০ লক্ষ ডলারের ভেজাল টিকা বিক্রি করেছে তাদের চক্রটি। এমনকি হংকংয়েও কয়েকশ টিকা পাঠিয়েছে তার দলের সদস্যরা। কিছু ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের এসব ভুয়া টিকা বিক্রিতে সহায়তা করেছে। অনেক পল্লী চিকিৎসক আর হাসপাতালও এই টিকা কিনেছে তাদের কাছ থেকে।

দেশের বাইরেও এই ভেজাল টিকার চালান সরবরাহ হয়েছে বলেও জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। তবে কোন দেশে এই ভেজাল টিকা পৌঁছেছে সেটি এখনো শনাক্ত করা সম্ভব হয়নি।

সম্প্রতি রাজধানী বেইজিংয়ে বিভিন্ন ভেজাল টিকাবিরোধী অভিযানে কং এর মতো আরও ৭০ জন প্রতারককে গ্রেপ্তার করে পুলিশ। গত বছর থেকেই ভেজাল টিকা বিক্রেতাদের ধরপাকড় চলছে দেশটিতে। তারপরেও এই সপ্তাহে বিপুল পরিমাণ ভেজাল টিকা উদ্ধার হওয়ায় আতংকিত হয়ে পড়েছে দেশটির জনগণ।

আরও পড়ুন