• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১১:২৪ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১২:১২ পিএম

খাশোগি হত্যা: মার্কিন প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির 

খাশোগি হত্যা: মার্কিন প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির 

তুরস্কের সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তদন্ত প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানায়।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মার্কিন গোয়েন্দা সংস্থা যে প্রতিবেদন প্রকাশ করেছে সেটা নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য। এ ছাড়া প্রতিবেদনে ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, একদল লোক খাশোগির হত্যাকাণ্ড ঘটিয়েছে। তারা সব প্রাসঙ্গিক আইন ভঙ্গ করেছে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে তার জন্য সৌদি সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে।

বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, খাশোগির হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সৌদি আদালত দোষী সাব্যস্ত করে শাস্তি প্রদান করেছে। এ ছাড়া এই রায়কে স্বাগতও জানিয়েছে খাশোগির পরিবার। 

খাশোগি হত্যার ঘটনায় ৮ জনকে দোষী সাব্যস্ত করা হয়। ওদের মধ্যে পাঁচজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তবে খাশোগির পরিবার হত্যাকারীদের ক্ষমা করলে তাদের সাজা কমিয়ে ৭ থেকে ২০ বছর মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশের পর কর্মকর্তাদের হাতে নিহত হন রাজতন্ত্রের সমালোচক ও ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগি। হত্যাকাণ্ডের বিচারে সৌদি কর্মকর্তাদের বিচার হলেও শুরু থেকেই নিজের সম্পৃক্ততা অস্বীকার করে আসছেন সৌদি যুবরাজ।

আরও পড়ুন