• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৫, ২০২১, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২১, ০৮:৪৮ পিএম

দেশে দেশে ফিলিস্তিনের স্বাধীনতার দাবি

দেশে দেশে ফিলিস্তিনের স্বাধীনতার দাবি

অস্ট্রেলিয়া, ফ্রান্স, যুক্তরাজ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে ও ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে মিছিল হয়েছে।

শনিবার (১৫ মে) সংবাদমাধ্যম এবিসি নিউজ ও দ্য মিরর জানায়, সিডনি এবং মেলবোর্নে ‘ফ্রি প্যালেস্টাইন’ র‍্যালিতে রাজপথে নামে হাজার হাজার মানুষ। গাজায় ইসরায়েলি সামরিক হামলার নিন্দা জানিয়ে স্লোগান দেন অস্ট্রেলিয় বিক্ষোভকারীরা।

সমাবেশের আয়োজকরা জানান, ৪ হাজারের বেশি মানুষ মেলবোর্নের ‘ফ্রি প্যালেস্টাইন’ কর্মসূচিতে অংশ নিয়েছেন। এছাড়াও সিডনিতে নারী-পুরুষদের সঙ্গে শিশুরাও ‘গাজা শত্রুমুক্ত হোক’ এবং ‘ফিলিস্তিন জিন্দাবাদ’ স্লোগানসহ পতাকা এবং প্ল্যাকার্ড নিয়ে সড়কে জড়ো হন। ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নিতে অস্ট্রেলিয়ার সরকারকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রধান ইমাম।

ইউরোপ ও এশিয়ার কয়েকটি দেশেও ফিলিস্তিনি, মুসলিম ও মানবাধিকার সংগঠনগুলো ছাড়াও রাজনীতিবীদরা র‍্যালি বের করেন। এদিকে ফ্রান্সে ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ওপর পুলিশ ও আদালত বিধিনিষেধ আরোপ করলেও কর্মসূচী চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে সংগঠনগুলো।

যুক্তরাজ্যে রাজধানী লন্ডন ছাড়াও বেশ কয়েকটি এলাকায় ফিলিস্তিনি জনগনের সমর্থনে মিছিল করেছে সাধারণ মানুষ। স্থানীয় সময় শনিবার দুপুরে লন্ডনের ইসরায়েলি দূতাবাস ঘেরাও করে বিক্ষোভ করেন কয়েক হাজার মানুষ।

হাইড পার্কসহ আশেপাশের এলাকাতেও র‍্যালি বের হয়। ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে নৃশংসতা ও গাজায় সহিংসতা বন্ধে যুক্তরাজ্য সরকারের তাৎক্ষনিক পদক্ষেপের দাবিতে বিক্ষোভ করেন সাধারণ মানুষ।

জেরুজালেমে হামাসের হামলার জবাবে সোমবার থেকে চলমান ইসরায়েলের হামলায় এ  পর্যন্ত অন্তত ১৪০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

আরও পড়ুন