• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৭:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৭:২২ পিএম

মাধ্যমিকে আইসিটি শিক্ষক পদ সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

মাধ্যমিকে আইসিটি শিক্ষক পদ সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ

মাধ্যমিক বিদ্যালয়ের বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশপ্রাপ্ত ১৩৮ জনের জন্য আইসিটি সহকারী শিক্ষক পদ সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার (১৭ জুলাই) এই আদেশ দেন। আদেশে ৬ মাসের জন্য এই ১৩৮টি পদ সংরক্ষণ করতে বলেছেন আদালত। 

রিটকারী আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেছেন, হাইকোর্টের এই আদেশের ফলে এসব পদে অন্য কোনো শিক্ষক নিয়োগের সুযোগ থাকল না। তবে, এই পদগুলো ছাড়া অন্য পদে নিয়োগে কোনো বাধা নেই।

এ সংক্রান্ত রিটের পক্ষে আদালতে আজ শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

দেশের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের ১৩৮ জন শিক্ষকের এনটিআরসিএ কর্তৃক প্রাপ্ত নিয়োগের সুপারিশের আলোকে যোগদান পত্র গ্রহণ করার জন্য নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

একইদিন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে মো. ওমর ফারুক মোল্লা, ওসমান গণি, মো. বদর উদ্দিন, মো. আসাদুল্লাহ, মো. এনামুল হক, মো. সুজন মিয়া, মো. তবারক হোসেন, উৎপল দত্ত, মো. লুৎফর রহমান, মোছা. রুপালী খাতুনসহ ১৩৮ জন আরেকটি রিট দায়ের করেন।

আজ রিট দুটির শুনানি শেষে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারির পাশাপাশি ১৩৮টি পদ ৬ মাসের জন্য সংরক্ষণের নির্দেশনা প্রদান করেন। এই আদেশের ফলে ১৩৮টি পদ সংরক্ষিত থাকবে। ওই পদগুলোতে আর কাউকে নিয়োগ প্রদানের সুযোগ থাকল না। তবে, এই ১৩৮টি পদ ব্যতীত সারাদেশে আইসিটি সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দিতে আইনগত কোনো বাধা নেই।

এমএ/ এফসি

আরও পড়ুন