• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৩:০২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৩:০৩ পিএম

ফেসবুক ব্যবহারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য নির্দেশনা জারি

জাগরণ প্রতিবেদক
ফেসবুক ব্যবহারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য নির্দেশনা জারি

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য অনুসরণীয় নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এই নির্দেশনা না মানা চাকরিবিধি (কোড অব কন্ডাক্ট) লঙ্ঘনের শামিল বলেও এতে উল্লেখ করা হয়েছে।       

রোববার (২২ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশে তথ্য যোগাযোগ প্রযুক্তির ব্যাপক উন্নয়নের সুযোগে ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের মাত্রা অতীতের তুলনায় অনেক গুণ বেড়েছে। এই প্রযুক্তির মাধ্যমে কম্পিউটার, স্মার্টফোন এবং অনুরূপ যে কোন ডিভাইসের মাধ্যমে যে কোনো ব্যক্তির তথ্য, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি আদান-প্রদান করা যায়। তবে অতিমাত্রায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ফলে এক ধরনের আসক্তি তৈরি হয়, যা ব্যক্তি জীবন ও পেশাগত জবীনে নেতিবাচক প্রভাব ফেলে।

এর পরিপ্রেক্ষিতে সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগযোগ মাধ্যমের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ সরকারি কর্মচারিদের জন্য ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা, ২০১৬’ প্রকাশ করেছে।

কিন্তু বাংলাদেশের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারের জন্য কোন নীতিমালা বা নির্দেশিকা গ্রহণ করা হয়নি। বর্ণিতাস্থায় ‘সুপ্রিমকোর্ট স্পেশাল কমিটি ফর জুডিশিয়াল রিফর্ম’ এর সুপারিশক্রমে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে একটি অনুসরণীয় নির্দেশ।

এমএ/একেএস

আরও পড়ুন