• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ১২:৪৯ পিএম

বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট শুনানি মঙ্গলবার

বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট শুনানি মঙ্গলবার

বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করা রিটের ওপর শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত।

রোববার (১৫ ডিসেম্বর) বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রিট শুনানির এই দিন ধার্য করেন। 

আদালতে রিটের পক্ষে আইনজীবী ছিলেন অনিক আর হক, সৈয়দ সায়েদুল হক সুমন ও ইশরাত হাসান।

তারা জানান, রিট আবেদনটি নিয়ে আজ প্রথমে বিচারপতি মইনুল হোসেন চৌধুরীর হাইকোর্ট বেঞ্চে গেলে তারা শুনতে অপারগতা প্রকাশ করেন। এরপর রিট আবেদনটি নিয়ে বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন বেঞ্চে যাওয়া হয়। হাইকোর্টের এই বেঞ্চ রিট আবেদনটি শুনতে সম্মত হয়েছে।

এর আগে, গত ১১ ডিসেম্বর ও ২১, ২৮ নভেম্বর হাইকোর্টের ৩টি পৃথক বেঞ্চ রিট আবেদনটি শুনতে বিব্রতবোধ ও অপারগতা প্রকাশ করেন।

আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার পরও এক বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী গেজেট প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২১ নভেম্বর রিট দায়ের করা হয়। আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ও ইশরাত হাসান এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষায় কয়েকবার অংশ নিয়েও কৃতকার্য হতে পারেননি হাইকোর্টের বিচারপতি আবু জাফর সিদ্দিকীর ছেলে মো. জুম্মান সিদ্দিকী। অথচ জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করে গত ৩১ অক্টোবর গেজেট প্রকাশ করা হয়েছে।

রিটে ওই গেজেট এবং ১৯৭২ সালের বাংলাদেশ বার কাউন্সিল অর্ডারের ২১(১) (খ) ও ৩০(৩) ধারা চ্যালেঞ্জ করা হয়েছে। জুম্মান সিদ্দিকীসহ বার কাউন্সিলের সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

এমএ/একেএস

আরও পড়ুন