• ঢাকা
  • রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: মে ১৭, ২০২০, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৭, ২০২০, ০৪:০০ পিএম

‘ধান-চাল সংগ্রহে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’

জাগরণ প্রতিবেদক
‘ধান-চাল সংগ্রহে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’
প্রতীকী ছবি

সরকারিভাবে ধান-চাল সংগ্রহে যে কোনও প্রকার ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বললেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সরকার কর্তৃক ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারীর অনিয়ম-দুর্নীতির বিষয়ে কমিশনের গোয়েন্দা ইউনিটের এক বিশেষ প্রতিবেদন দেখে দুদক চেয়ারম্যান দুদক কর্মকর্তাদের উদ্দেশে এ নির্দেশনা দেন।

রোববার (১৭ মে) কমিশনের গোয়েন্দা ইউনিট থেকে এ সংক্রান্ত একটি  প্রতিবেদন কমিশনের চেয়ারম্যানের কাছে উপস্থাপন করা হয়।

এ প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের ‍‘ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে’ সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তিবর্গ নিজেরা লাভবান হওয়ার মানসে ঘুষ-দুর্নীতির মতো  অনৈতিক কাজে সম্পৃক্ত হচ্ছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। গোয়েন্দা প্রতিবেদন ছাড়াও কমিশন ভার্চুয়াল মাধ্যমেও এ জাতীয় কিছু অভিযোগ পেয়েছে।

এ প্রেক্ষাপটে গোয়েন্দা প্রতিবেদন পেয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কমিশনের গোয়েন্দা ইউনিট, সমন্বিত জেলা কার্যালয় ও বিভাগীয় কার্যালয়সমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এক বিশেষ জরুরি বার্তায় বলেন, ‘সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে দুদকের কর্মকর্তাদের এলাকাভিত্তিক নিবিড় নজরদারি নিশ্চিত করতে হবে। কোনও অবস্থাতেই  ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন কোনও প্রকার ঘুষ-দুর্নীতির সুযোগ না পায়। কথিত প্রভাবশালীদের চাপে কৃষক নয় এমন মধ্যস্বত্বভোগী দালালদের নিকট থেকে ধান সংগ্রহের সুযোগও দেওয়া হবে না।’

তিনি দুদক কর্মকর্তাদের উদ্দেশে আরও বলেন, ‍‘আপনারা এ জাতীয় অভিযোগ পেলে তাৎক্ষণিকভাবে বিশেষ টিম গঠন করে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করবেন। প্রয়োজনে আইনি ব্যবস্থা গ্রহণ করবেন। তাৎক্ষণিক অভিযান পরিচালনা করবেন। দুর্নীতি প্রতিরোধ ও দমন দুটি কাজই আপনাদের করতে হবে। এটা আপনাদের আইনি দায়িত্ব।’

এসএমএম

আরও পড়ুন