• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৮:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৮:৪২ এএম

কামাল লোহানীর জন্মদিন আজ 

কামাল লোহানীর জন্মদিন আজ 
কামাল লোহানী ; ছবি-ফাইল ফটো


আজ ২৬ জুন। স্বনামধন্য সাংবাদিক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর ৮৬তম জন্মদিন। কামাল লোহানীর পারিবারিক নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। বাবা আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী। মা রোকেয়া খান লোহানী। তাঁদের বসতি ছিল যমুনা পাড়ে। খাস কাউলিয়ায়। আগ্রাসী যমুনা-গর্ভে তাঁদের বাড়িঘর জমি-জিরেত চলে যাওয়ার পর তাঁরা সিরাজগঞ্জেরই উল্লাপাড়া থানার খান সনতলা গ্রামে বসতি স্থাপন করেন। আর এই সনতলা গ্রামেই ১৯৩৪ সালের ২৬ জুন কামাল লোহানী জন্মগ্রহণ করেন।

কামাল লোহানী প্রথমে কলকাতার শিশু বিদ্যাপীঠে পড়াশোনা শুরু করেন। দেশভাগের পর ১৯৪৮ সালে পাবনা চলে যান। ভর্তি হন পাবনা জিলা স্কুলে। ১৯৫২ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ভর্তি হন পাবনা এডওয়ার্ড কলেজে। এই কলেজ থেকেই উচ্চমাধ্যমিক পাস করেন। উচ্চমাধ্যমিক পাস করার পরই প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতি টানেন।

ভাষা আন্দোলনে সম্পৃক্ত থাকার কারণে ১৯৫৩ সালে গ্রেফতার হন কামাল লোহানী। এর পর ১৯৫৪ সালে আবারও গ্রেফতার হন। এর পর তিনি পাবনা থেকে ঢাকায় এসে সাংবাদিকতায় প্রবেশ করেন। ১৯৬০ সালে ‘দৈনিক সংবাদ’-এ যোগ দিয়ে সাংবাদিকতা জীবন শুরু করেন। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। ১৯৮১ সালে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের প্রকাশনা পরিচালক, ১৯৯১ ও ২০০৮ সালে মোট দুই দফায় শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে দায়িত্ব পালন করেন। ১৯৬২ সালে কামাল লোহানী ছায়ানটের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। কামাল লোহানী ’৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা জাতীয় কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। মার্কসবাদী আদর্শে ১৯৬৭ সালে গড়ে তোলেন ক্রান্তি শিল্পীগোষ্ঠী। তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ছিলেন চার বছর। বর্তমানে উদীচীর কেন্দ্রীয় কমিটির প্রথম সদস্য। পাশাপাশি তিনি একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা।

কামাল লোহানী সাংবাদিকতায় ২০১৫ সালে একুশে পদক লাভ করেন। তিনি তার লেখনীতে আজও সচল। দেশ ও জাতির জন্য কল্যাণকর যেকোনো রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে এখনও সোচ্চার তার কণ্ঠ।

জেডএইচ/আরআই