• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ১২:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ১২:৫৫ পিএম

পদ্মশ্রী জয়ী সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী আর নেই

পদ্মশ্রী জয়ী সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী আর নেই
ঝর্ণাধারা চৌধুরী

গান্ধীবাদী চেতনায় জীবন উৎসর্গ করা এবং গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব ঝর্ণাধারা চৌধুরী (৮১) আর নেই। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ৬টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

ঝর্ণাধারা চৌধুরী সমাজ ও মানবসেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন আজীবন। তিনি সমাজসেবায় ২০০৩ সালে বাংলাদেশে ‘বেগম রোকেয়া পদক’ এবং একই সালে ভারতের রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ খেতাবে ভূষিত হন। এছাড়া ২০১০ সালে ঝর্ণাধারা চৌধুরী ‘গান্ধী সেবা পুরস্কার’ এবং ২০১৫ সালে ‘একুশে পদক’ পান।

ঝর্ণাধারা চৌধুরী ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ থানায় জন্মগ্রহণ করেন। শুধু মানবতার জন্য কাজ করতে বিয়ে করেননি তিনি। সাম্প্রদায়িক দাঙ্গার কারণে মানুষের মধ্যে সংঘাত বেড়ে যাওয়ার ঘটনা ঝর্ণাধারা চৌধুরীকে বিচলিত করে। তারপর তিনি যোগ দেন গান্ধীর অহিংস মতবাদে। গান্ধীর মতবাদকে বাস্তবায়িত করতে গান্ধী আশ্রমের সমাজকর্মী হিসেবে ছুটে চলেন এক গ্রাম থেকে অন্য গ্রামে। তিনি ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও দেশের বিভিন্ন জায়গায় সামাজিক কাজে যুক্ত ছিলেন। এছাড়াও নোয়াখালীতে গান্ধী আশ্রম ট্রাস্টে গ্রামীণ নারীদের প্রশিক্ষণ দেয়া, দরিদ্র শিশুদের বিনা মূল্যে শিক্ষাদানের ক্ষেত্রে অবদান রেখেছেন ঝর্ণাধারা চৌধুরী।

এসজে/একেএস