• ঢাকা
  • শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২০, ০৫:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২০, ০৫:০৮ পিএম

২৯০ কর্মকর্তা ওএসডি, চুক্তিভিক্তিক নিয়োগে ১৭৭ জন 

জাগরণ প্রতিবেদক
২৯০ কর্মকর্তা ওএসডি, চুক্তিভিক্তিক নিয়োগে ১৭৭ জন 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, বিভিন্ন স্তরের সর্বমোট ২৯০ জন কর্মকর্তা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত রয়েছেন। বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং সংযুক্ত অধিদফতর বা পরিদফতর বা দফতর বা সংস্থায় বিভিন্ন পর্যায়ে চুক্তিভিত্তিক নিয়োজিত রয়েছেন ১৭৭ জন কর্মকর্তা-কর্মচারী ও ব্যক্তিবর্গ।

রোববার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজের তারকাচিহ্নিত প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মন্ত্রী জানান, সরকারি কর্মকর্তাগণকে দাফতরিক বিভিন্ন কারণে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে পদায়ন করা হয়। জনস্বার্থে যে কোনও কর্মকর্তার ক্ষেত্রেই এটি একটি নিয়মিত পদায়ন হিসেবেই বিবেচিত হয়।

তিনি বলেন, বিশেষ কিছু কারণে কর্মকর্তাগণকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে প্রদান করা হয়। যেমন- উচ্চতর পদে পদোন্নতির পর উচ্চশিক্ষা/ লিয়েন/ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য বা অংশগ্রহণ শেষে ফেরত আসা, অবসরত্তোর ছুটি পিআরএল এর অব্যবহৃত আগে, সংশ্লিষ্ট কর্মকর্তার অসুস্থতা বা ব্যক্তিগত কারণে আবেদনের পরিপ্রেক্ষিতে, বিভাগীয় মামলা বা দুর্নীতির মামলার পরিপ্রেক্ষিতে, তিন মাসের বেশি ছুটির ক্ষেত্রে, সরকারের বিশেষ গুরুত্বপূর্ণ কার্যক্রম সম্পাদনের জন্য ওই কাজের অভিজ্ঞতা ও দক্ষতা বিবেচনায় কাজটি সুষ্ঠুভাবে সম্পাদন করতে সক্ষম কর্মকর্তাকে সংযুক্তির মাধ্যমে দায়িত্ব প্রদানের জন্য এবং জনস্বার্থে বা প্রশাসনিক প্রয়োজনে।

এইচএস/এসএমএম

আরও পড়ুন