• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০৩:১৬ পিএম

রায় হয়নি নোমানের, ফের হবে সাক্ষ্য গ্রহণ

রায় হয়নি নোমানের, ফের হবে সাক্ষ্য গ্রহণ

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সাক্ষ্য গ্রহণের নতুন তারিখ ১ আগস্ট ধার্য করেছেন আদালত।

সোমবার (১৫ জুলাই) ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন এই দিন ধার্য করেন। 

আজ সোমবার মামলার রায় ঘোষণার দিন ধার্য ছিল। তবে রায় ঘোষণা করেনি আদালত। এ দিন মামলাটির আবারও সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ১ আগস্ট নতুন দিন ধার্য করা হয়।

নোমানের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ মামলাটি রায় থেকে উত্তোলন করে পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য একটি আবেদন করেন। আবেদনে তিনি বলেন, মামলার কিছু সাক্ষীর সাক্ষ্য গ্রহণ বাদ পড়েছে। আমরা আপনার আদালতে তা নামঞ্জুর হওয়ার পর উচ্চ আদালত আবেদন করি। উচ্চ আদালত আমাদের আবেদন মঞ্জুর করেন। এ সময় তিনি উচ্চ আদালতের আদেশনামা দাখিল করেন। আদালত আবেদনটি মঞ্জুর করে মামলাটি রায় থেকে উত্তোলন করে পুনরায় সাক্ষ্যগ্রহণের জন্য ১ আগস্ট দিন ধার্য করেন।

১৯৯৭ সালের ৭ আগস্ট জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের ওপর অনুসন্ধান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর নোমানের সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে দুদক। ওই বছরের ২৬ অক্টোবর নোমান নোটিশ গ্রহণ করেন। নোটিশ পাওয়ার পর তিনি সম্পদের হিসাব বিবরণী দাখিল করেননি। এমন কি সময় বৃদ্ধির জন্য কোনো আবেদনও করেননি।

এ ঘটনায় ১৯৯৮ সালের ১৯ আগস্ট রাজধানীর ধানমণ্ডি থানায় দুদকের কর্মকর্তা আব্দুল্লাহ আল জাহিদ বাদী হয়ে নোমানের বিরুদ্ধে মামলা করেন। ২০০০ সালের ৩০ মে নোমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে দুদক। এ ঘটনায় ২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে চার্জ গঠন (অভিযোগ) করেন আদালত। মামলার ৮ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ৭ জন সাক্ষ্য দেন।

এমএ/ একেএস

আরও পড়ুন