• ঢাকা
  • সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০, ১৪ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জুন ৬, ২০১৯, ০৭:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০১৯, ০৪:৩৫ পিএম

এবার হাওয়ায় ভাসছে গাড়ি

উড়ুক্কু ‘স্পোটর্স কার’ (ভিডিও সহ)

মীর-হোসেন
উড়ুক্কু ‘স্পোটর্স কার’ (ভিডিও সহ)

ট্রান্সভোলিউশান নামে উডুক্কু স্পোর্টস গাড়ির কনসেপ্ট দেখিয়েছে ইমাজিনেটিভ। গাড়িটির নকশা করেছেন মার্টিন রিকো। একে প্রয়োজনে স্পোর্টস গাড়ি থেকে আলাদা করে বানানো যাবে যাত্রীবাহী ড্রোন।

ইমাজিনেটিভ-এর পক্ষ থেকে বলা হয়, ট্রান্সভোলিউশান একটি দারুন ধারণা, যা যাত্রীদের তার শহরের গন্তব্যে এবং একইসঙ্গে সড়ক বা আকাশ পথে পাড়ি দিতে সহায়তা করবে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, এই যানটি তিনটি স্তরে গঠিত। নিচের ভিত্তি একটি স্পোর্টস কারের, মাঝখানে কেন্দ্রীয় আসনের সেখানে কেবিন চালক ও যাত্রীরা বসবেন, আর ওপরের স্তরটি পাখাযুক্ত বৈদ্যুতিক ইঞ্জিন দ্বারা গঠিত। যা প্রয়োজনে সেটিকে আলাদাও করা যাবে।গ্রাহকদের পছন্দমতো কেবিন চালক যানটিকে সড়কে বা আকাশে ওড়াতে পারবেন। আকাশে ওড়ানোর ক্ষেত্রে ওপরের স্তরটি মূল ভিত্তি থেকে আলগা হয়ে যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।ট্যাব মিররের প্রকাশিত প্রতিবেদনের তথ্য।

ইমাজিনেটিভ-এর পক্ষ থেকে বলা হয়, ড্রোনের পাখাগুলো সহজেই কেবিন থেকে আপনা-আপনি আলগা হতে পারে এবং নিকটস্থ চার্জিং স্টেশনে যেতে পারে।

গাড়ির নিচের ভিত্তি সড়কে ব্যবহারের জন্য একটি বৈদ্যুতিক স্পোর্টস গাড়ির মতো।

ট্যাবলয়েড মিররের এব প্রতিবদনে বলা হয়, আপাতত কনসেপ্ট গাড়ি হিসেবেই থাকছে ট্রান্সভোলিউশান। গাড়িটি বাস্তবে দেখা যাবে কি-না তা এখনও নিশ্চিত করে বলা হয়নি। 

এরইমধ্যে উডুক্কু গাড়ি নিয়ে কাজ শুরু করেছে অন্যান্য প্রতিষ্ঠানও। বোয়িং, উবার এবং লিলিয়ামের নামও রয়েছে এই তালিকায়।