• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২০, ০৪:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০২০, ০৪:৪৬ পিএম

বুধবার রাতে দেখা মিলবে উল্কাবৃষ্টি

বুধবার রাতে দেখা মিলবে উল্কাবৃষ্টি

মহাজাগতিক নানা বিস্ময়কর ঘটনার মধ্যে উল্কাবৃষ্টি অন্যতম। করোনার এই প্রকোপের সময়ে বিশ্ববাসী সেই বিস্ময় আবারও দেখার সুযোগ পাবেন। এই মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে ২২ এপ্রিল (বুধবার) রাত থেকে ২৩ এপ্রিল (বৃহস্পতিবার) ভোর পর্যন্ত।

এ তথ্য নানা জ্যোতির্বিজ্ঞান ওয়েবসাইট সূত্রের।

তথ্যমতে, রাতের কালো আকাশে মহাজাগতিক আলোর উল্কাবৃষ্টির খেলা দেখা যাবে বুধবার এবং বৃহস্পতিবার। প্রতি ঘণ্টায় ২০ অথবা তারও বেশি সংখ্যক আলোর বিন্দু জ্বলে উঠতে দেখা যাবে আকাশে। প্রতিবছরই এই সময়ে উল্কাবৃষ্টির সম্ভাবনা তৈরি হয়।

মহাকাশ বিজ্ঞানীদের মতে, এই সময়েই মহাকাশের ওই আবর্জনা স্তূপের পাশ দিয়েই ঘোরে পৃথিবী। আকাশ পরিষ্কার থাকলে এবারের উল্কাবৃষ্টি দেখা যাবে বাংলাদেশ থেকেও। ২২ এপ্রিল (বুধবার) রাত সাড়ে আটটা থেকেই শুরু হয়ে যাবে উল্কাপাত। তবে রাত যত বাড়বে উল্কা দর্শন আরও পরিষ্কার হবে। বুধবার মধ্যরাত্রেই উল্কাবৃষ্টি সবচেয়ে বেশি দেখতে পারবেন মানুষ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানায়, সারারাত ধরেই চলবে এই উল্কাপাত৷ ঘণ্টায় ২০টি উল্কাপাত ঘটতে পারে বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যেহেতু কোনও নির্দিষ্ট জায়গা থেকে দেখা যাবে কি যাবে না, তা বলা হয়নি তাই ধারণা করা হচ্ছে যে কোনও স্থান থেকেই দেখা যেতে পারে এই মহাজাগতিক দৃশ্য।