• ঢাকা
  • রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৮, ০৩:২৭ পিএম

১২ কোটি ফেসবুক ইউজারের প্রফাইল হ্যাক 

জাগরণ ডেস্ক 
১২ কোটি ফেসবুক ইউজারের প্রফাইল হ্যাক 

প্রযুক্তির ব্যবহার মানুষের জীবনকে যেমন করেছে সহজ তেমনি এর রয়েছে প্রচুর বিড়ম্বনাও। যে প্রযুক্তি দূরের মানুষকে কাছে আনে, সেই একই প্রযুক্তি মানুষের জীবনকে খোলা হাটে বিক্রি করে দেয়। সম্প্রতি বিশ্বজুড়ে প্রায় ১২ কোটি ফেসবুক প্রফাইল হ্যাক করা হয়েছে। নিলামে উঠেছে ৮১ হাজার হাই প্রোফাইল ব্যক্তির ব্যক্তিগত কথোপকথন। 

গত সেপ্টেম্বরে প্রথম বিষয়টা সামনে আসে। বিদেশি এক অনলাইন ফোরামে দেখা যায় একটি বিজ্ঞাপন। বিজ্ঞাপনে বলা হয়েছে ১০ সেন্টের বিনিময়ে ফেসবুকের ব্যক্তিগত নথি বিক্রি করা হচ্ছে।
 
নামী দামি লোকেদের ব্যবহার করা সামগ্রী নিলামে চড়ে, এ তো সবসময়ই শোনা যায়। দু'জন ব্যক্তির নিতান্ত ব্যক্তিগত আলাপচারিতাও যে বিক্রি হতে পারে তা না দেখলে বিশ্বাস করা কঠিন হত! 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সম্প্রতি একটি প্রতিবেদনে জানানো হয়েছে, ১২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত চ্যাটসহ আরও নানা তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে। যদিও ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনও রকম আপস করা হয় না। এটা অন্য কোনো ব্রাউজারের মাধ্যমে ফাঁস হয়েছে। 

ভবিষ্যতে এ রকম যাতে না হয়, সে দিকে খেয়াল রাখা হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। 

সূত্রের খবর, যে সমস্ত অ্যাকাউন্ট হ্যাক হয়েছে তা অধিকাংশই ইউক্রেন কিম্বা রাশিয়ার। তবে এই তালিকায় বাদ পড়েনি ব্রিটেন, ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্রও। 

চুরি হওয়া তথ্যের মধ্যে যেমন অন্তরঙ্গ প্রেমালাপ রয়েছে, তেমনি রয়েছে শাশুড়ি-বউমার ঝগড়াও। আবার সদ্য লম্বা ছুটি কাটিয়ে অসংখ্য ছবি তুলে আপলোড করেছে, এমন ছবিও বেমালুম চুরি করে নিয়ে ইন্টারনেটে বিক্রি করতে প্রস্তুত ওত পেতে বসে থাকা হ্যাকাররা। 

এর আগেও তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে। গত মাস থেকেই ফেসবুক ব্যবহারকারীদের একটি বিকল্প দেওয়া হয়েছে; যাতে ব্যবহারকারী আগে থেকেই জানতে পারবেন অন্য ব্যবহারকারীর কাছে তার অ্যাকাউন্টের কোন কোন বিষয় দৃশ্যমান হবে। কিন্তু তারপরেও বন্ধ করা যাচ্ছে না হ্যাকিং। 

এনএ/জেডএস

Islami Bank