• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০১৯, ০৭:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০১৯, ০২:০৩ এএম

আফ্রিদির পাশে দাঁড়ালেন শোয়েব

আফ্রিদির পাশে দাঁড়ালেন শোয়েব

জনপ্রিয় পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। বইয়ের এক জায়গায় তিনি দাবি করেন, খেলোয়াড়ি জীবনের শুরুর দিকে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় ও কোচদের দুর্ব্যবহারের শিকার হয়েছিলেন তিনি। এ দাবির পক্ষে উদাহরণ দিতে গিয়ে আফ্রিদি লেখেন, ১৯৯৯ সালে ভারতের বিপক্ষে চেন্নাই টেস্ট শুরুর আগে তাকে ব্যাটিং প্র্যাকটিস করতে দেননি পাকিস্তানের তখনকার কোচ জাভেদ মিয়াঁদাদ!
   
বইয়ে আফ্রিদির লেখা বাকি তথ্যগুলোর মতো এটা নিয়েও হয় তীব্র সমালোচনা। তবে সম্প্রতি তার পাশে এসে দাঁড়িয়েছেন পাকিস্তানেরই সাবেক পেসার শোয়েব আখতার। আফ্রিদির বক্তব্য সমর্থন করে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, তার খেলোয়াড়ি জীবনে তিনিও সিনিয়র ক্রিকেটারদের অসহযোগিতার শিকার হতেন। 

শোয়েব আখতার এক বক্তব্যে বলেন, 'আমার মনে হয় আফ্রিদি তার বইয়ে সিনিয়রদের দুর্ব্যবহার সম্পর্কে কমই লিখেছে। তার প্রতি হওয়া অবিচারের কিছু ঘটনা আমি নিজেও সামনে থেকে দেখছি। এ ব্যাপারে আমি তাকে সম্পূর্ণ সমর্থন করছি।' 

আফ্রিদি তার বইয়ে আরও লেখেন, একবার ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আগে মিয়াঁদাদ তাকে জোর করেন যাতে আফ্রিদি তার বক্তব্যে মিয়াঁদাদের প্রশংসা করেন। সেই দিন থেকে আফ্রিদি মিয়াঁদাদের প্রতি তার সব সম্মান হারিয়ে ফেলেন বলে জানান। 

মিয়াঁদাদকে মিষ্টি খাওয়াচ্ছেন আফ্রিদি - ছবি : ইন্টারনেট  

আফ্রিদির বক্তব্যকে সমর্থন করে শোয়েব আখতার আরও বলেন, একবার সৌদি আরবের মক্কায় হজ করতে যাওয়ার আগে তাকে ও আফ্রিদিকে তাদের আচরণের জন্য ক্ষমা চাইতে বাকি ১০ জন সিনিয়র ক্রিকেটার চাপ দেন।

৪৩ বছর বয়সী আখতার শেষে আরও বলেন, একবার অস্ট্রেলিয়া সফরে গিয়ে চার সিনিয়র ক্রিকেটার তাকে ব্যাট দিয়ে মারতে উদ্যত হন। 

আফ্রিদির আত্মজীবনীর এতসব আগুনে বক্তব্যের পক্ষে-বিপক্ষে অনেকেই কথা বলছেন। এর আগে সাবেক পাকিস্তানী ব্যাটসম্যান ইমরান ফরহাত টুইটারে লেখেন, ‘আফ্রিদি নাকি স্বার্থপরের মতো অনেক ক্রিকেটারের ক্যারিয়ার ধ্বংস করেছেন!’ 

এমএইচএস/এসএইচএস