• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৯:০৮ এএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০২:৫৫ পিএম

বাংলাদেশ এখন পঞ্চপাণ্ডব নির্ভর দল নয়: রোডস

বাংলাদেশ এখন পঞ্চপাণ্ডব নির্ভর দল নয়: রোডস

বাংলাদেশের ক্রিকেটের সফলতার সিংহভাগ সাফল্য যে ৫ সিনিয়র ক্রিকেটারদের উপর নির্ভর করেই আসছে, তা নিয়ে কারোরই কোনো সংশয় নেই। পঞ্চপাণ্ডব নামে পরিচিত এই পাঁচ ক্রিকেটারের দীর্ঘদিনের পথচলা এবং অভিজ্ঞতা টাইগারদের ক্রিকেটকে করেছে সমৃদ্ধ এবং গর্বিত।  

ধারাবাহিক সাফল্য পাওয়া বাংলাদেশ দলের দীর্ঘকালীন সমস্যা হলো তাদের উপর অতি মাত্রায় নির্ভরশীল হয়ে পড়া। বিগত ২-৩ বছরে বিষয়টি খুব স্পষ্টভাবে ধরা পড়েছিল। 

তবে অতি সম্প্রতি ত্রিদেশীয় সিরিজে ভিন্ন দৃশ্যপট দেখতে পেয়েছে টাইগার সমর্থকরা। সৌম্য সরকার, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ রাহীরা যে নৈপুণ্য দেখিয়েছে, তাতে টাইগাররা যে আর পঞ্চপাণ্ডব নির্ভর দল নয় সেই ঘোষণাই দিয়ে ফেলেছেন দলটির হেড কোচ স্টিভ রোডস।

তিনি বলেন, ফাইনাল ম্যাচে রান তাড়া করাটা খুবই দুর্দান্ত ছিল। দুই-তিনজন খেলোয়াড় অসাধারণ ইনিংস খেলেছে। আপনি মোসাদ্দেককে উদাহরণ হিসেবে দেখতে পারেন। সে এমন একজন খেলোয়াড় যে মূল একাদশের সবাইকে নিজেদের জায়গা নিয়ে ভয় ঢুকিয়ে দিতে সক্ষম। এটাই আমাদের দলের গভীরতা বলতে পারেন। সে হয়তো খেলবে না, তবু কী দুর্দান্ত ছিল তার খেলা। সে না খেললেও আমাদের দল কিন্তু দারুণ। কারণ অন্যান্য খেলোয়াড়রাও অসাধারণ খেলছে। এ জিনিসটাই আমাদের আত্মবিশ্বাস জোগায়, যা আমাদের বড় ম্যাচে ভালো খেলতে সহায়তা করে।

বাংলাদেশ এখন পঞ্চপাণ্ডব নির্ভর দল নয়- এমনটি স্পষ্টভাবে জানিয়ে স্টিভ রোডস বলেন, তরুণরা এগিয়ে এসে প্রমাণ করেছে যে আমাদের স্কোয়াডটাই আসলে শক্তিশালী। আমরা যেটা চাচ্ছিলাম, তা হলো স্কোয়াডে পারফরমারদের গভীরতা। আর এটি সম্ভব হলেই মানুষ হয়তো সিনিয়র পাঁচ খেলোয়াড়ের সঙ্গে অন্যদের ব্যাপারে কথা বলতে শুরু করবে।

সৌম্য সরকারের প্রশংসায় পঞ্চমুখ এই ইংলিশ ম্যান বলেন, ডিপিএলে সৌম্য সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি করে করে রীতিমতো বৈপ্লবিক একটা কাণ্ড করে ফেলেছে। যদিও খারাপ সময়ে কিছু মানুষের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে। তবে সে এমন এক মানুষ যে কি না নিজের দিনে কিন্তু ঠিকই জ্বলে ওঠে। তাকে টানা পারফর্ম করতে দেখাটা খুবই তৃপ্তির। আমি আশা করি যারা তার সমালোচনা করেছিল তারা নিজেদের অবস্থান থেকে সরে যাবে। কারণ সে অসাধারণ এক খেলোয়াড়। আমরা তাকে উৎসাহ এবং সমর্থন দিয়ে যাচ্ছি, যা সবাই করতে পারে না।
 
আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৫ উইকেট পাওয়া আবু জায়েদ রাহী ফাইনালের একাদশে সুযোগ পাননি টিম কম্বিনেশনের কারণে। এ প্রসঙ্গে টাইগারদের হেড কোচ বলেন, আবু জায়েদ ৫ উইকেট পেল কিন্তু আমরা তাকে ফাইনালে নিতে পারিনি। এটা অবশ্যই তার জন্য কঠিন ব্যাপার ছিল। তবে তার জায়গা না পাওয়ার মানে দাঁড়াচ্ছে দলে যারা ছিল তারাও দুর্দান্ত খেলোয়াড়। দলের সবাই বুঝতে পেরেছে আমরা শুধু একাদশ কিংবা ব্যক্তি খেলোয়াড় হিসেবে নয়, দল হিসেবেই ভালো। বাদ পড়াদেরও বুঝতে হবে তারা খারাপ খেলোয়াড় নয়, মাঠে ভালো খেলোয়াড়রা রয়েছে বলেই বাইরে বসে আছে।

ইনজুরির কারণে ফাইনালে সাকিব আল হাসানের অনুপস্থিতির কারণে দলের ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে রোডস আরও বলেন, আমাদের হাতে কিছু ভালো খেলোয়াড় আছে এবং তারা দারুণ ব্যাটিং করেছে। যারা নিজ নিজ ব্যাটিং পজিশনে ভালো করেছে তাদের অবস্থান অপরিবর্তিত রেখেই একটি পজিশনেই ব্যাটিংয়ে পরিবর্তন আনা হয়েছে। ধারাবাহিকতা আমাদের সাফল্য বয়ে আনতে সাহায্য করছে। আমরা খেলোয়াড়দের ভূমিকা বোঝাতে সক্ষম হয়েছি যে তারা এখন জানে তাদের কী করতে হবে।

আরআইএস