• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২, ২০১৯, ০৮:৫৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০১৯, ০৮:৫৫ এএম

১৪ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতলো লিভারপুল

১৪ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতলো লিভারপুল
১৪ বছরের খরা কাটিয়ে আবারো চ্যাম্পিয়ন্স ট্রফি হাতে উল্লাসে মাতোয়ারা লিভারপুল

টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়ে দীর্ঘ ১৪ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা ঘরে তুলে নিয়েছে লিভারপুল। 

শনিবার (১ জুন) রাতে মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতেই এগিয়ে যায় লিভারপুল। কিক অফের সঙ্গে সঙ্গে আক্রমণে ওঠে অলরেডরা। ডি-বক্সের মধ্যে সাদিও মানের নেয়া শট টটেনহামের মুসা সিসোকোর হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে ১ মিনিট ৪৮ সেকেন্ডের মাথায় মোহামেদ সালাহ গোল করে লিভারপুলকে এগিয়ে দেন।

এটি চ্যাম্পিয়নস লীগের ফাইনালে দ্বিতীয় দ্রুততম গোল। তালিকার শীর্ষে আছে ২০০৫ সালে লিভারপুলের বিপক্ষে ৫১ সেকেন্ডের মাথায় এসি মিলানের পাওলো মালদিনির করা গোল।

মিশরের প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে গোল করেন মোহাম্মদ সালাহ 

খেলার শেষ মুহূর্তে ৮৭ রানের মাথায় জোয়েল মাতিপের কর্ণার কিক থেকে জটলার ভেতরে বল আদায় করে বাঁ পায়ের কিকে লক্ষ্যভেদ করে চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুলের ষষ্ঠ শিরোপা জয় একেবারেই নিশ্চিত করে ফেলেন ডিভক ওরিজি। 

নয় বছর পর চ্যাম্পিয়ন্স লীগের অল ইংলিশ ফাইনাল দেখলো ফুটবলপ্রেমীরা। সেবার মস্কোয় মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। স্নায়ুক্ষয়ী সেই ম্যাচে টাইব্রেকারে সেদিন শিরোপা নিশ্চিক করে রোনালদোর ম্যানইউ। টুর্নামেন্টের ইতিহাসে সেটিই ছিল একমাত্র অল ইংলিশ ফাইনাল।

প্রতিযোগিতার ইতিহাসে সর্বাধিক শিরোপা জয়ের তালিকায় লিভারপুলের উপর রয়েছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স ট্রফি তাদের জুটেছে মোট ১৩ বার। এসি মিলান জিতেছে ৭ বার। 

আরআইএস