• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০৯:১১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০৯:১১ পিএম

বঙ্গবন্ধু বিপিএল : ২২ দেশের ৪৩৯ বিদেশি খেলোয়াড় থাকছেন ড্রাফটে

বঙ্গবন্ধু বিপিএল : ২২ দেশের ৪৩৯ বিদেশি খেলোয়াড় থাকছেন ড্রাফটে
বঙ্গবন্ধু বিপিএল।

রাত পোহালেই বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার্স ড্রাফট। অথচ শনিবার সন্ধ্যা পর্যন্তও অজানা ছিল খেলোয়াড়দের ভিত্তিমূল্য এবং চূড়ান্ত তালিকা। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটলো। সন্ধ্যা ৬টায় বিপিএলের লোগো উন্মোচন হওয়ার পর রাত আটটার দিকে একটি আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিসিবি। 

যেখানে প্লেয়ার্সদের ভিত্তিমূল্য ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। ড্রাফটের জন্য নিবন্ধন করানো হয়েছে ১৮১ জন দেশি খেলোয়াড়ের নাম। অন্যদিকে বিদেশি কোটায় ড্রাফটে উঠবে ২২ দেশের ৪৩৯ জন খেলোয়াড়ের নাম। 

দেশি খেলোয়াড়দের ৬টি গ্রেড করা হলেও, বিদেশিদের জন্য করা হয়েছে পাঁচটি গ্রেড। তবে সর্বোচ্চ 'এ+' গ্রেডে রাখা হয়েছে মাত্র ৪ জন দেশি খেলোয়াড়, অন্যদিকে বিদেশি খেলোয়াড়দের মধ্যে 'এ+' গ্রেডে রয়েছেন মোট ১১ জন খেলোয়াড়। 

দেশিদের মধ্যে এ+ গ্রেডে থাকছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বিদেশি ১১ জন হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান),  ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)। 

এছাড়া দেশি-বিদেশিদের বৈষম্য রয়েছে পারিশ্রমিকের ক্ষেত্রেও। দেশি খেলোয়াড়দের এ+ গ্রেডে থাকা চারজন পাবেন ৫০ লাখ টাকা করে। অন্যদিকে বিদেশিদের এ+ গ্রেডের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৪ লাখ টাকার সমান। 

এমনকি যে ১৫ জন বিদেশি খেলোয়াড় রয়েছেন এ গ্রেডে, তারাও পাবেন দেশি খেলোয়াড়দের এ+ গ্রেডের চেয়ে বেশি পারিশ্রমিক। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার বা প্রায় ৫৯ লাখ টাকা। শুধু তাই নয় বিদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বনিম্ন 'ডি' গ্রেডে রাখা হয়েছে ২৭২ জন ক্রিকেটারকে। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ হাজার ডলার বা ১৬ লাখ টাকা। যা কি না দেশি খেলোয়াড়দের 'বি' গ্রেডের প্রায় সমান। 

বিদেশি খেলোয়াড়দের মধ্যে নিবন্ধিত খেলোয়াড়দের ভাগ করা হয়েছে এ+, এ, বি, সি ও ডি গ্রেডে। সবচেয়ে বেশি ডি গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এছাড়া এ+ গ্রেডে ১১, এ গ্রেডে ১৫, বি গ্রেডে ৬৬ ও সি গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে। 

সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছে ইংল্যান্ড থেকে। এছাড়া পাকিস্তান থেকে ৮৯, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলঙ্কা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪, জিম্বাবুয়ে থেকে ৯, আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ড ও ওমান থেকে থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, হল্যান্ড, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

এমএইচবি

আরও পড়ুন