• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২০, ০৬:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১০, ২০২০, ০৬:০৭ পিএম

জয় দিয়ে বিপিএল শেষ করলো রংপুর

জয় দিয়ে বিপিএল শেষ করলো রংপুর

বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুনের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ১১ রানের জয় পেয়ে এবারের আসর শেষ করলো রংপুর রেঞ্জার্স।

শুক্রবার (১০ জানুয়ারি) দুপুরে হোম অব ক্রিকেট মিরপুরে শুরু হওয়া ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নামে শেন ওয়াটসনের রংপুর রেঞ্জার্স। তবে শুরুটা ভালো হয়নি তাদের। ইনিংসের দ্বিতীয় ওভারে মাশরাফীর শিকার হন ওয়াটসন। তার পর মেহেদী হাসানের বলে ক্যামেরন ডেলপোর্ট দ্রুত ফিরলে চাপে পড়ে দলটি।

পরে লুইস গ্রেগরিকে নিয়ে তা কাটিয়ে ওঠার চেষ্টা করেন নাঈম শেখ। তবে সফল হতে পারেননি তিনি। শাদাব খানের বলে ব্যক্তিগত ১৭ রানে ফেরেন বাঁহাতি ওপেনার। এরপর আল-আমিনকে দলের হাল ধরেন গ্রেগরি। ধীরে ধীরে ধাক্কা কাটিয়ে ওঠেন তারা। ক্রিজে সেটও হয়ে যান এ জুটি। তবে রানের গতি মন্থর ছিল। সেটা বাড়াতে গিয়ে থিসারা পেরেরার বলির পাঁঠা হন গ্রেগরি। ফেরার আগে ম্যাচ সেরা এই ক্রিকেটার ৩২ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৬ রানের ঝলমলে ইনিংস খেলেন তিনি।

মূলত তার লড়াইয়ে মাঝারি পুঁজি গড়ার ভিত পায় রংপুর। পরে সেটার ওপর দাঁড়িয়ে রান বাড়ানোর চেষ্টা করেন আল-আমিন। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসা জহুরুল ইসলামের কাছ থেকে ভালো সমর্থনও পান তিনি। তাতে ঘুরে দলের রানের চাকা। কিন্তু হঠাৎ স্তব্ধ হয়ে যান আল-আমিন। শাদাব খানের বলে বিদায় নেন তিনি। ফেরার আগে ২৪ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩৫ রান করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

১৯.৩ ওভারে রংপুরের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৪৭ রান। থিসারা পেরেরার করা ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে স্কুপ করতে চেয়েছিলেন জহুরুল ইসলাম। কিন্তু লো ফুলটস বলে ব্যাট লাগাতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ফলে সরাসরি অফস্টাম্প উপড়ে গেলে ২৪ বলে ২৮ রান করে ফিরে যান জহুরুল।

পরের বলে থিসারার করা ইয়র্কার লেন্থের ডেলিভারিতে তাসকিন বোল্ড হন। তাতে থিসারারশাম্নে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি হয়। তবে নাদিফ চৌধুরীকে আউট করতে না পারায় থিসারা হ্যাটট্রিক পাননি। বলটি হোয়াইড হওয়ার পর তা উইকেটরক্ষক এনামুল হক বিজয়ের গ্লাভসে যায়। এ সময় ননস্ট্রাইক প্রান্ত থেকে বেরিয়ে আসেন মুস্তাফিজুর রহমান। বিজয়ের থ্রো করা বল নিয়ে সহজ সুযোগ পেয়ে বোলিং প্রান্তে তাকে রানআউট করেন থিসারা পেরেরা। উইকেট পড়লেও ওয়াইড থেকে ১টি রান পায় রংপুর।

পরে শেষ থিসারার ফুল লেন্থের ডেলিভারি লংঅনে ঠেলে দিয়ে রান নেয়ার জন্য দৌড়ান নাদিফ। এক রান নিতে পারলেও অপর প্রান্তে আরাফাত সানির আলসেমির সুযোগ নিয়ে তাকে রানআউট করে দেন ঢাকার উইকেটরক্ষক বিজয়। তাতে করে শেষ তিন বলে ওয়াইডের কল্যাণে পাওয়া ১ রানের বিনিময়ে ৪টি উইকেট হারায় রংপুর।

ঢাকার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন পেরেরা। আর ২ উইকেট নেন শাদাব খান। মাশরাফী ৪ ওভারে ১৬টি ডটবলসহ মাত্র ১৭ রান দিয়ে নেন একটি উইকেট। আরেকটি উইকেট পান মেহেদী হাসান।

১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ঢাকার দলীয় ৯ রানের মাথায় এনামুল হক বিজয় রান আউটে কাটা পড়ে ফেরেন। এরপর দ্বিতীয় উইকেটে মেহেদী হাসানকে নিয়ে ৪৬ রানের জুটি গড়ে দলকে টেনে নিয়ে যেতে থাকেন তামিম। ২০ রান করা মেহেদী আউট হলে এই জুটি ভাঙে। ৩৩ বলে ৩৪ রান করা তামিম বিদায় নেন আরাফাত সানির বলে শেন ওয়াটসনের হাতে ধরা পড়ে। তখন ঢাকার স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৭৯ রান।

এরপর ঢাকা আকস্মিকভাবে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায়। ৩ উইকেটে ৮৮ থেকে তাদের স্কোর দাঁড়ায় ৯ উইকেটে ১১৯! মাত্র ৩১ রান যোগ করতেই তারা ৬ উইকেট হারিয়ে বসে। শেষ দিকে মাশরাফী চেষ্টা করায় শেষ ওভার পর্যন্ত উত্তেজনা ছিল। শেষ ওভারে ২৩ রান দরকার ছিল ঢাকার। তবে ১১ রানের বেশি তুলতে না পারায় তাদের হার নিয়ে মাঠ ছাড়তে হয়।   

রংপুরের পক্ষে ২টি করে উইকেট পান জুনায়েদ খান, তাসকিন আহমেদ ও আরাফাত সানি। একটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও লুইস গ্রেগরি। 

১২ ম্যাচ খেলে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে থেকে বাংলাদেশ প্রিমিয়ার লীগের বিশেষ আসর থেকে বিদায় নিল রংপুর। অন্যদিকে ১১ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইতিমধ্যে প্লে-অফ নিশ্চিত করা ঢাকা প্লাটুন। 

আরআইএস