• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ০৫:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২০, ০৫:৪১ পিএম

বঙ্গবন্ধু গোল্ডকাপ: রক্ষণ নিয়ে মধুর সমস্যায় জেমি ডে

বঙ্গবন্ধু গোল্ডকাপ: রক্ষণ নিয়ে মধুর সমস্যায় জেমি ডে
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফটো : চ্যানেল টোয়েন্টি ফোর

আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ফিলিস্তিনের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। ফিলিস্তিনকে আটকাতে রক্ষনাত্মক কৌশল সাজাচ্ছেন কোচ জেমি ডে। 

টুর্নামেন্টকে সামনে রেখে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মাঠে অনুশীলনে এখন ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে শিষ্যদের নিয়ে ইংলিশ কোচ জেমি ডে ব্যস্ততার মাঝেই সময় অতিবাহিত করছেন।

যে রক্ষণ নিয়ে এতো আলোচনা, তা নিয়ে মধুর সমস্যায় জেমি ডে। ইয়াসিন মিয়া, বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, রায়হান, রিয়াদুলের পাশাপাশি দলে ফিরেছেন পরীক্ষিত তপু বর্মণ ও সুশান্ত ত্রিপুরা। তাই সেরা বিকল্প খুঁজে নেয়াটা কোচের জন্য নতুন চ্যালেঞ্জ। ফিলিস্তিন ম্যাচে পছন্দের রক্ষণাত্মক ফরমেশন ৪-১-৪-১ কৌশলে খেলার ইঙ্গিত জেমি ডের।

তিনি বলেন, ৪-১-৪-১ ফরমেশনের সাথে দলের প্রায় সবাই অভ্যস্ত। আর এ কৌশলে আমরা কিছু ইতিবাচক ফলও পেয়েছি। ফিলিস্তিনও শক্তিশালী দল। তাই আপাতত ছেলেদের কমফোর্ট জোন থেকে বের করে আনতে চাই না। তার মানে এই নয় যে, সব ম্যাচেই আমরা রক্ষণাত্মক খেলবো।

নাবীব নেওয়াজ জীবনের অসুস্থতার সঙ্গে ভাবনায় যুক্ত হয়েছে । বিশ্বকাপ বাছাইয়ের প্রথম তিন ম্যাচে মাত্র দুই গোল রিসিভ করলেও শেষ তিন ম্যাচে  সংখ্যাটা সাত। ফিলিস্তিন ম্যাচে তাই রক্ষণভাগ বড় পরীক্ষায় অপেক্ষায় রয়েছে।

শক্তি সামর্থে এগিয়ে থাকা মধ্যপ্রাচ্যের দল ফিলিস্তিনকে রুখে দিতে বাড়তি দায়িত্ব নিতে প্রস্তুত বলে জানিয়েছেন ডিফেন্ডাররা। তবে একাদশে যেই খেলুক, সুশান্ত ত্রিপুরা ও বিশ্বনথা ঘোষের মতে, নিতে হবে বাড়তি দায়িত্ব, দিতে হবে সেরাটা। 

স্ট্রাইকারদের গোলখরাও চিন্তার কারণ বলছেন ইংলিশ কোচ। স্ট্রাইকারদের গোলখরা বাংলাদেশে ঐতিহাসিক সমস্যা। সেটি কাটিয়ে ওঠাও তাদের জন্য এখন বড় এক চ্যালেঞ্জ।

এদিকে, পেশীর ইনজুরির কারণে চতুর্থ দিন দলের সঙ্গে অনুশীলন করেননি মিডফিল্ডার মামুনুল ইসলাম। যদিও অভিজ্ঞ ফুটবলারের ইনজুরি গুরুতর নয় বলে নিশ্চিত করেছে টিম ম্যানেজমেন্ট।

সূত্র : চ্যানেল টোয়েন্টি ফোর 

আরআইএস 
 

আরও পড়ুন