• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ০৭:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২০, ০৭:০৬ পিএম

‘বিয়ে জিনিসটা আমার ম্যাচিউরিটি লেভেলটা বাড়িয়ে দিয়েছে’ 

‘বিয়ে জিনিসটা আমার ম্যাচিউরিটি লেভেলটা বাড়িয়ে দিয়েছে’ 
রাজশাহী রয়্যালসের হয়ে বিপিএলে মাঠ মাতাচ্ছেন লিটন দাস। ফটো : সংগৃহীত

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৪৮ বলে ১১ চার ও ১ ছক্কার মারে ৭৫ রানের ঝড়ো ইনিংস খেলে রাজশাহী রয়্যালসকে জয় এনে দেয়ার নায়ক লিটন দাসের ব্যাটিং মেধা ও যোগ্যতা নিয়ে কেউ কখনোই প্রশ্নই তোলেননি। বরং এতো মেধাবী একজন ব্যাটসম্যানের ধারাবাহিকতা তার মাঝে না থাকাই টাইগার ক্রিকেট ভক্তদের জন্য বড় এক আক্ষেপ হয়ে রয়েছে।

তবে চলমান বঙ্গবন্ধু বিপিএলে ভিন্ন এক লিটনের দেখা পাওয়া গেছে। এবারের আসরে ১২ ম্যাচে  ৩৮.৩৬ গড়ে, ১৩৯.৭৩ স্ট্রাইক রেটে ৩ ফিফটিতে করে ফেলেছেন ৪২২ রান। এর ফলে বর্তমানে তিনি চতুর্থ সর্বাধিক রানের মালিক বনে গেছেন।

লিটনের এমন বদলে যাওয়ার রহস্য কী? বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে তার ভাষ্য, আমি খুব লাকি যে কম বয়সে বিয়ে করতে পেরেছি। বিয়ে জিনিসটা আমার ম্যাচিউরিটি লেভেলটা বাড়িয়ে দিয়েছে। এটা আমি ফিল করি। জানি না কে কীভাবে ফিল করে। তবে ওই জিনিসটাই আমি ফিল করছি। আমি যখন ২০১৬-১৭ তে খারাপ ক্রিকেট খেলেছি তখন জাতীয় দলের বাইরে ছিলাম। আমি কিন্তু অফ ফর্মে থাকিনি। ওই জায়গায় আমি অনেক কিছু শিখেছি। ঠেকেছি প্লাস শিখেছি। বিয়ের পর আবার ম্যাচিউরিটি লেভেল বেড়েছে। সেটা ক্রিকেট হোক। মাঠে হোক বা মাঠের বাইরে হোক, সবকিছুতেই।

ব্যাটিংয়ে ধারাবাহিকতার পেছনে লিটন টেকনিক্যাল পরিবর্তনের কথা জানিয়ে বলেন, টেকনিক একটু বদলেছে। আগে এভাবে ব্যাটিং করতাম না। নেইলের (জাতীয় দলের ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি) সঙ্গে অনেক দিন কাজ করেছি। পায়ের অবস্থান ঠিক ছিল না। মাথার অবস্থান একটু বদলেছে। আগে দুই-তিন ম্যাচে আমার মাথার অবস্থান ঠিক ছিল না। এই জিনিসটা নিয়ে কাজ করছি যাতে মাথার অবস্থান এলোমেলো না হয়।’

অতীতের খেলার ধরনের সঙ্গে বর্তমানে খেলার আঙ্গিকে পরিবর্তন এসেছে জানিয়ে তিনি বলেন, 'আমি এর আগে যে কয়েকটি বিপিএল খেলেছি, ওই সব ম্যাচে মারলে মারতেই থাকতাম। আমার পরিকল্পনা থাকতো আমি সব ধরণের শট খেলতে পারি তাই সব শট খেলবো। কিন্তু এই বিপিএলে আমি অনেক শট কমিয়ে দিয়েছি। আগের দুই-তিন বিপিএলে হয়তো আমার ১৫ বলে ২৭ বা ৩০ রান থাকত। তখন আউট হয়ে যেতাম।

আরআইএস 

আরও পড়ুন