• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০, ১১:৫০ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২০, ১১:৫১ এএম

ফাতির ইতিহাস গড়া ম্যাচে বার্সেলোনার জয়

ফাতির ইতিহাস গড়া ম্যাচে বার্সেলোনার জয়
১০ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন আনসু ফাতি। ফটো : টুইটার

লা লিগার ইতিহাসের সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে জোড়া গোলের রেকর্ড গড়লেন আনসু ফাতি। তার এই কীর্তিতে লেভান্তেকে ২-১ গোলে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে ৩ পয়েন্টের ব্যবধান কমিয়েছে বার্সেলোনা।

১৭ বছর ৯৪ দিন বয়সে লা লিগায় জোড়া গোলের নজির গড়লেন গিনি বিসাউয়ে জন্মগ্রহণ করা  ফাতি। ২০১০ সালে মালাগার হয়ে রিয়াল জারাগোজার বিপক্ষে জোড়া গোল করার দিন হিমিনেজের বয়স ছিল ১৭ বছর ১১৫ দিন। ২০১০ সালে মালাগার হয়ে রিয়াল জারাগোজার বিপক্ষে জোড়া গোল করেছিলেন হুয়ানমি হিমিনেজ। সেদিন তার বয়স ছিল ১৭ বছর ১১৫ দিন। ১০ বছর পর হিমিনেজের রেকর্ড ভেঙে দিলেন ফাতি। 

গত বছর আগস্টে বার্সেলোনার ইতিহাসে সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে ফাতি শুরু করেন পেশাদার ক্যারিয়ার। তখন তার বয়স ছিল ১৬ বছর। ওই সময় বার্সার ফরোয়ার্ড লাইনে ইনজুরি সমস্যা থাকার কারণে তিনি মূল একাদশে সুযোগ পেয়েছিলেন। ওসাসুনার বিপক্ষে গোল করে ক্লাব ইতিহাসের সর্বকনিষ্ট স্কোরার হিসেবে তিনি নিজের নাম লেখান।

গত ডিসেম্বরে ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচ খেলতে নেমে গোল করেন ফাতি; যা ছিল চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড। এরপর তিনি আবারও দলের বাইরে চলে যান। তবে লুইস সুয়ারেজ এবং উসমান দেম্বেলের ইনজুরি তাকে আবার সুযোগ এনে দেয় এবং তার পায়ের ছোঁয়ায়  আবারো রচিত হলো আরেক ইতিহাস। 

বার্সেলোনার জন্য ম্যাচটা মোটেই সহজ ছিল না। গত নভেম্বরে লীগে প্রথম দেখায় মেসির গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আট মিনিটের মধ্যে তিন গোল খেয়ে 
৩-১ ব্যবধানে হেরেছিল কাতালান ক্লাবটি। 

রোববার (২ ফেব্রুয়ারি) ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচের ৩০ মিনিটে মাঠের মাঝবৃত্ত থেকে লিওনেল মেসির দারুণ এক পাসে বল আদায় করেন ফাতি। প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে ছিটকে ফেলে লেভান্তের গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে বল জালে পাঠিয়ে বার্সাকে উদযাপনের উপলক্ষ এনে দেন নতুন মেসি নামে আলোচিত এই ফরোয়ার্ড।   

প্রথম গোলের রেশ কাটতে না কাটতেই পরের মিনিটেই আবারো মেসির পাসে ডি বক্সের ভেতর থেকে বল পেয়ে বাঁ প্রান্ত থেকে ফাতির নেয়া বাঁ পায়ের কোনাকুনি শট গোলরক্ষকের পায়ে লেগে জালে প্রবেশ করলে আবারো উৎসবে মাতে স্বাগতিক দল। চলতি মৌসুমে বার্সেলোনার মূল দলে অভিষেক হওয়া ১৭ বছর বয়সী ফাতির লীগে চারটি গোল হয়ে গেল।

ম্যাচ শেষের পূর্ব মুহূর্তে ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে কর্নার কিক থেকে বল নিয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দূরপাল্লার শটে লেভান্তের হয়ে ব্যবধান কমান রুবেন রোচিনা। 

ইতিহাস গড়া ম্যাচ শেষে আবেগাক্রান্ত আনসু ফাতি বলেন, এগুলো সবকিছুই স্বপ্ন। এমন একটি মুহূর্তের জন্য আমি সব সময় স্বপ্ন দেখতাম। আমি এ জন্য আমার কোচ এবং সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই, তারা আমাকে দারুণ একটি সুযোগ করে দিয়েছেন। এমন একটি দলে এত কম বয়সে সেরা একাদশে আসা খুবই কঠিন ব্যাপার। কিন্তু আমি আমার সতীর্থদের কাছ থেকে অভাবনীয় সমর্থন পেয়ে আসছি।

ফাতির করা জোড়া গোলের উৎস বানিয়ে দিয়েছিলেন ফুটবল কিংবদন্তি মেসি। তার সঙ্গে একই দলে খেলাকে রীতিমতো স্বপ্নের ব্যাপার উল্লেখ করে ফাতির ভাষ্য,  
লিওনেল মেসির সঙ্গে খেলতে পারাটা আমার কাছে একটি স্বপ্ন ছিল। অবশেষে সেই স্বপ্ন পূরণ হয়েছে। আমি এভাব নিয়মিত খেলে যেতে চাই।

আরআইএস  
 

আরও পড়ুন