• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০১:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০১:৩৮ পিএম

১৩ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি তামিম

১৩ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি তামিম

দেশের ক্রিকেটে নিঃসন্দেহে সর্বকালের সেরা ওপেনার তামিম ইকবাল। ব্যাটসম্যান হিসেবে সেরা হওয়ার দৌড়ে তার সঙ্গে পাল্লা দিতে পারেন কেবল সতীর্থ মুশফিকুর রহিম। দেশের ক্রিকেটের প্রায় সব রেকর্ডই দখলে তামিমের। এবার নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন দেশসেরা এই ওপেনার। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। 
 
জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলতে নামার আগে আন্তর্জাতিক ক্রিকেটে তামিম ইকবালের রান ছিল ১২৯৭৩। প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ১৩ হাজারী ক্লাবে পৌঁছাতে তামিমের দরকার ছিল মাত্র ২৭ রান যেটা তামিম করে ফেলছেন সহজেই। চার্লটন শুমাকে বাউন্ডারী মেরে ১৩ হাজারি ক্লাবে প্রবেশ করেন তিনি।

তিন ফরম্যাট মিলিয়ে ৩৪১ তম ম্যাচে এসে ১৩ হাজার রান করলেন তামিম, যেখানে রয়েছে ২১টি শতক এবং ৮১টি অর্ধশতক। তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের ভেতরে সর্বোচ্চ রানের পাশাপাশি সর্বাধিক অর্ধশতক রানও তামিম ইকবালের।

তবে বাংলাদেশ দলের হয়ে তামিম ইকবালের রান ১২৯৪৬। কেননা আইসিসি/বিশ্ব একাদশের হয়ে ৪ টা ম্যাচ খেলেছিলেন তামিম। ওই ম্যাচগুলো থেকে ৫৭ রান করেন তিনি।

২০১৮ সালের ১১ ডিসেম্বর ৩১৩ ম্যাচে ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন তামিম। সেখান থেকে এক হাজার রান তুলতে তিনি সময় নিয়েছেন ১৫ মাস। আর এই এক হাজার রান তুলতে তামিম ১টি সেঞ্চুরি ও ৮টি ফিফটি করেছেন।

শুধুমাত্র ১৩ হাজার রানই নয়, প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭, ৮, ৯, ১০, ১১, ১২ হাজার রানের মাইলফলকও তামিমের ছিল। ২০১৭ সালের মার্চে ১০ হাজার ও ২০১৮ সালের ফেব্রুয়ারি তে ১১ রান রানের মাইলফলক স্পর্শ করেছিলেন তামিম।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমের পরেই ১১৭৫২ রান করে রয়েছেন সাকিব আল হাসান। এছাড়া মুশফিকুর রহিম ১১৫৭৫, মাহমুদউল্লাহ রিয়াদ ৮২১৯, মোহাম্মদ আশরাফুল ৬৬৫৫ রান করে আছেন যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে।

তামিম ইকবাল বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি তার দেশের ক্রিকেটের হয়ে সকল ফরম্যাটেই সর্বোচ্চ রান সংগ্রাহক।