• ঢাকা
  • সোমবার, ৩০ মার্চ, ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০৮:১৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০২০, ০৮:১৩ পিএম

স্থগিত টোকিও অলিম্পিকস

ক্রীড়া ডেস্ক
স্থগিত টোকিও অলিম্পিকস

২৪ জুলাই থেকে জাপানের টোকিওতে ২০২০ অলিম্পিক গেমস শুরু হবার কথা ছিল উদ্যোক্তারা করোনাভাইরাস মহামারির কারণে তা এক বছর পিছিয়ে দিতে রাজি হয়েছেন।

মঙ্গলবার (২৪ মার্চ) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এই পদক্ষেপে সম্মত হয়েছে।

তিনি বলেন, আমি এই গেমস এক বছর পিছিয়ে দেবার প্রস্তাব করেছিলাম এবং আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এতে তার ১০০ ভাগ সম্মতি আছে বলে জানিয়েছেন।  এই এক বছরের স্থগিতাদেশ টোকিও প্যারালিম্পিক গেমসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

প্রধানমন্ত্রী আবে আরও বলেছেন, এর ফলে অ্যাথলেটরা আরও ভাল পরিস্থিতির মধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এছাড়া দর্শকদের জন্যও এই গেমসের আয়োজন আরও নিরাপদ হবে।

ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিউ রবার্টসন এরই মধ্যে জানিয়ে দিয়েছিলেন বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিতে তারা টোকিওতে ব্রিটিশ অ্যাথলেটদের পাঠাতে চায় না।

বিবিসির ক্রীড়া সংবাদদাতা অ্যালেক্স ক্যাপস্টিক জানান, অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনও অলিম্পিক গেমস স্থগিত করা হলো। যুদ্ধের সময় অলিম্পিক বাতিল করা হয়েছিল কিন্তু কখনই স্থগিত করা হয়নি।

এই মুহূর্তে তারা বলছে তারা ২০২১-এর গ্রীষ্মে এই প্রতিযোগিতার আয়োজন করবে। তাদের জন্য এটা হবে বিশাল একটা চ্যালেঞ্জ। এত বড় মাপের একটা প্রতিযোগিতার আয়োজন স্থগিত করা সহজ কোনও বিষয় নয়। বিবিসি বাংলা।

এসএমএম