• ঢাকা
  • শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১৫ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২০, ০৭:২৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২০, ০৭:২৪ পিএম

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট

ক্রীড়া ডেস্ক
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট

আগামী  ২৪-২৬ সেপ্টেম্বর  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে আয়োজন হতে যাচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’।

সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে ১৫টি দেশের ৭৪জন দাবাড়ু নিয়ে এই প্রতিযোগিতা হতে যাচ্ছে।  কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ৩ দিনের এই টুর্নামেন্টের আয়োজন হচ্ছে। 

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেন, ‘বিদেশি ১১ জন ও দেশের ৩ জন গ্র্যান্ডমাস্টারসহ মোট ১৪ জন গ্র্যান্ডমাস্টার এই প্রতিযোগিতায় অংশ নেবেন। এরই মধ্যে বিদেশি ৭ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ নিশ্চিত করেছেন। বাকিদের অংশগ্রহণের খবর দুই-একদিনের মধ্যে নিশ্চিত হবে। এই প্রতিযোগিতা থেকে আমাদের খেলোয়াড়রা অনেক কিছু শিখতে পারবে।’

দেশের গ্র্যান্ডমাস্টারের মধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব খেলবেন। দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ শারীরিক অসুস্থতা ও আরেক গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ব্যক্তিগত কারণে খেলছেন না।

দেশের বাইরের ২৪জন এবং দেশের ৫০ জনকে নিয়ে ছয় হাজার ডলার প্রাইজমানির এই প্রতিযোগিতা হবে বলে জানান শামীম। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন পাবেন ১ হাজার ২০০ ডলার আর রানারআপ পাবেন ৮০০ ডলার।

এসইউ