• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১৩ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২০, ০৪:২৫ পিএম

সহজ জয়ে ফ্রেঞ্চ ওপেন শুরু করলেন নাদাল

ক্রীড়া ডেস্ক
সহজ জয়ে ফ্রেঞ্চ ওপেন শুরু করলেন নাদাল

ঠাণ্ডা আবহাওয়াকেই নিজের বড় প্রতিপক্ষ ভাবছিলেন ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদাল। এবার যে টেনিস বল দিয়ে ফ্রেঞ্চ ওপেনের সব খেলা হচ্ছে, তা বেশ ভারি বলেও ক্লে কোর্টের রাজার অভিযোগ ছিল।  যদিও প্রথম রাউন্ডে সহজ এক জয় তুলে নিয়ে আসরের রেকর্ড ১৩তম শিরোপা জয়ের পথে তিনি ভালো এক সূচনাই পেলেন। 

সোমবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ম্যাচে ২ ঘণ্টা ৫ মিনিটের লড়াইয়ে মাত্র ২০০ দর্শকের সামনে বেলারুশের অবাছাই  এগোর গেরাসিমোভকে ৬-৪, ৬-৪, ৬-২ গেমে হারিয়ে রজার ফেডেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির গড়ার দিকেই ছুটে চলেছেন নাদাল।

ভারি বল এবং ধীর গতির ক্লে কোর্টে নাদাল তার সবচেয়ে বড় অস্ত্র ‘টপস্পিন’ তেমন কাজ করবে না জেনে ভিন্ন কৌশল নিয়ে অধিক আগ্রাসীভাবে খেলেছেন। প্রতিপক্ষকে থিতু হওয়ার কোনো সুযোগ না দিয়ে তিনি অনায়াসেই দ্বিতীয় রাউন্ডে চলে যান, যেখানে তার প্রতিপক্ষ  যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ড।

ম্যাচের পরে এক প্রতিক্রিয়ায় নাদাল বলেন, ইতিবাচকভাবেই টুর্নামেন্ট শুরু করতে চেয়েছিলাম। এ বারের রোলঁ গ্যারোজ আলাদা। কঠিন পরিবেশে খেলতে হচ্ছে। 

পুরুষ এককের আরেক ম্যাচে তৃতীয় বাছাই ডমিনিক থিমও দাপটে শুরু করলেন। ইউএস ওপেনের চ্যাম্পিয়ন এই অস্ট্রিয়ান তারকা ৬-৪, ৬-৩, ৬-৩ মারিন চিলিচকে হারান। সাবেক গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নকে হারানোর পরে থিম বলেন, দুই সপ্তাহের ব্যবধানে দুটো গ্র্যান্ড স্ল্যাম খেলতে হচ্ছে। এটা মনে হয় এর আগে কখনও হয়নি।

এদিকে ৬ ঘন্টা ৫ মিনিটের দীর্ঘ লড়াইয়ে ফ্রান্সের কোহন্তা মৌতেকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকেট কেটে নজর কেড়েছেন ইতালির লোরেঞ্জো জুস্তিনো। এটি ছিল ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় দীর্ঘতম ম্যাচ। 

অপরদিকে, নারী এককে প্রথম রাউন্ডে ঘাম ঝরানো জয় পেয়েছেন মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসকে। র‍্যাংকিংয়ের ১০২ নম্বর খেলোয়াড় ক্রিস্টি অ্যানের বিরুদ্ধে ষষ্ঠ বাছাই সেরেনা ৭-৬ (৭-২), ৬-০ গেমে জয়লাভ করেন। ৭২ মিনিটের লড়াইয়ে প্রথম সেট টাইব্রেকারে জেতার পর পরের সেট জিততে তার মোটেও সমস্যা হয়নি।  

মার্গারেট কোর্টের সর্বাধিক ২৪ গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড ছোঁয়ার সামনে দাঁড়িয়ে থাকা সেরেনা ম্যাচ শেষে বলেন, সব ম্যাচ তো আর নিখুঁত খেলা যায় না। সব পয়েন্ট, সব শট জিতবো এ রকম নাও হতে পারে। নিজেকে সেটাই বোঝাই, যাতে চাপটা কম থাকে। আমাকে আরও বেশি আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে হবে, যেহেতু আমি সেরেনা।

এসইউ