• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২০, ১২:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৫, ২০২০, ১২:৪৭ পিএম

আয়াক্সের ১৩ ও লাসিনার ৫ গোলের ম্যাচ 

ক্রীড়া ডেস্ক
আয়াক্সের ১৩ ও লাসিনার ৫ গোলের ম্যাচ 
লাসিনা ট্রাওরে একাই করেছেন ৫ গোল। ফটো: ইমাগো ইমেজ

চ্যাম্পিয়নস লীগে লিভারপুলের কাছে ১-০ গোলে হেরে তেতে থাকা আয়াক্সের আগুনেই পুড়ে ছারখার হয়ে গেল ভিভিভি ভেনলো। এই দলের  বিপক্ষে ১৩-০ গোলে জিতে ডাচ লীগের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে আয়াক্স আমস্টারডাম। ১৯৭২ সালে ইয়োহান ক্রুইফদের আয়াক্স ডাচ লীগে ভিতেসেকে ১২-১ গোলে হারিয়েছিল। ৪৮ বছরের পুরোনো সেই রেকর্ড ভেঙে জয় নিয়ে মাঠ ছাড়ল ডাচ জায়ান্টরা। 

গোলবন্যার এই ম্যাচে বুরকিনা ফাসোর ১৯ বছর বয়সী ফরোয়ার্ড লাসিনা ট্রাওরে একাই করেছেন ৫ গোল। ১৯৮৫ সালে মার্কো ফন বাস্তেনের পর এই প্রথম আয়াক্সের কোনো ফুটবলার ডাচ লীগের এক ম্যাচে ৫ গোল করলেন।

শনিবার রাতে অনুষ্ঠিত ম্যাচে ১২ মিনিট থেকে ৮৭ মিনিটের মধ্যে আয়াক্সের হয়ে গোল করেছেন মোট ৭ জন খেলোয়াড়। একাই ৫ গোল করা লাসিনা ট্রাওরে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। শুধু তাই নয়, সতীর্থদের দিয়ে তিনি করিয়েছেন ৩ গোল। জোড়া গোল করেছেন জার্গেন একেলেনক্যাম্প ও ক্লাস ইয়ান হান্টেলার। একবার করে লক্ষ্যভেদ করেছেন ডুসান তাদিচ, অ্যান্টনি, ড্যালে ব্লাইন্ড ও লিসান্দ্রো মার্টিনেজ। গোটা ম্যাচে ৪৫টি আক্রমণ করেছে আয়াক্স, যার মধ্যে ২৩টি ছিল লক্ষ্য বরাবর। 

প্রতিপক্ষের জালে ৫ গোল করা ত্রায়োরে ম্যাচ শেষে তার প্রতিক্রিয়ায় বলেন, তাদের (ভেনলো) প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা আছে। কিন্তু মাঠে নামলে সব সময়ই আমরা নিজেদের উজাড় করে দিয়ে খেলি। কখনো কখনো তো বেশ তেতেও থাকি।’ 

আয়াক্সের কোচ এরিক টেন হাগের ভাষ্য, লীগে এমন ধরনের ফল আপনি সাধারণত দেখবেন না। এটা বিশেষ এক ফলাফল। এদিন আমরা মাঠে গোলের জন্য ক্ষুধার্ত ছিলাম। যত বেশি সম্ভব গোল করতে চেয়েছি। আমরা সেটা করেছিও।

ভেনলোর কোচ হান্স ডি কোনিং বলেছেন, এটা এমন একটি ম্যাচ, যেটিকে আমরা মাটির অনেক গভীরে চাপা দিয়ে রাখতে চাইবো। এরপর এর উপরে কংক্রিট বিছিয়ে দেবো।

এসইউ