• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২০, ০১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৮, ২০২০, ০১:০৩ পিএম

ফিফা দ্যা বেস্ট পুরস্কার

কে কত ভোটিং পয়েন্ট পেয়েছেন?

কে কত ভোটিং পয়েন্ট পেয়েছেন?

বৃহস্পতিবার রাতে হয়ে গেল ফিফা বর্ষসেরা পুরস্কার প্রদান অনুষ্ঠান। সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত ভার্চুয়াল সেই অনুষ্ঠানে শেষ হাসিটা হেসেছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেভানদোস্কি। সেরা তিনে থাকা মেসি-রোনালদোকে হারিয়ে বায়ার্নের এই ফরোয়ার্ড ক্যারিয়ারে প্রথমবারের মতো জিতে নিয়েছে ফিফার বর্ষসেরা পুরস্কার ‘ফিফা দ্য বেস্ট।’

সংক্ষিপ্ত তিনে লেভানদোস্কির সঙ্গে ছিলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু দীর্ঘ এক দশক ধরে দাপট দেখানো এই দুই মহাতারকাকে স্পষ্ট ব্যবধানেই পেছনে ফেলেছেন লেভানদোস্কি। মোট ৫২ ভোটিং রেটিং পয়েন্ট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। মেসি-রোনালদোর কেউই লেভানদোস্কির সঙ্গে জমাট লড়াই করতে পারেননি। 

মেসি-রোনালদোর মধ্যে লড়াইটা হয়েছে হাড্ডাহাড্ডি। মেসিকে হারিয়ে রোনালদো হয়েছেন দ্বিতীয়। পেয়েছেন ৩৮ ভোটিং রেটিং পয়েন্ট। তার থেকে ৩ পয়েন্ট কম, অর্থাৎ ৩৫ ভোটিং রেটিং পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছেন মেসি।

বিশ্বজুড়ে ফিফা সদস্যভুক্ত ফুটবল ফেডারেশনগুলোর জাতীয় দলের কোচ, অধিনায়ক, প্রতিটি দেশের একজন করে নির্বাচিত ক্রীড়া সাংবাদিক এবং দর্শক ফিফা বর্ষসেরা নির্বাচনে ভোট দিয়েছেন। প্রত্যেকেই আলাদাভাবে ভোট দিয়েছেন। প্রতিটি ক্যাটাগরিতেই সর্বোচ্চ ভোট পেয়েছেন লেভানদোস্কি। 

তবে মেসি ও রোনালদো দ্বৈরথে চিত্রটা ছিল ভিন্ন। জাতীয় দলের কোচদের ক্যাটাগরিতে রোনালদোর চেয়ে বেশি ভোট পেয়েছেন মেসি। মেসিকে ভোট দিয়েছেন ১৯৬ জন কোচ, রোনালদো পেয়েছেন ১৮৬ কোচের ভোট। আবার খেলোয়াড় তথা অধিনায়ক ক্যাটাগরিতে বেশি ভোট পেয়েছেন রোনালদো। জুভেন্টাসের এই স্ট্রাইকারকে ভোট দিয়েছেন ২৫৭ জন অধিনায়ক। আর মেসির ঝুলিতে পড়েছে ২০৭ অধিনায়কের ভোট। 

দর্শকদের ভোটেও বার্সা তারকার চেয়ে এগিয়ে রোনালদো। মোট ৪ লাখ ৫৭ হাজার ৯০৫ জন দর্শক ভোট দিয়েছেন রোনালদোকে। মেসি পেয়েছেন ৩ লাখ ৫৬ হাজার ৯৫০ জন দর্শকের ভোট।

ফিফা বর্ষসেরার চূড়ান্ত ভোটিং পয়েন্ট—

রবার্ট লেভানদোস্কি (বায়ার্ন মিউনিখ)—৫২
ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস)—৩৮
লিওনেল মেসি (বার্সেলোনা)—৩৫
সাদিও মানে (লিভারপুল)—২৯
কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি)—২৬
মোহাম্মেদ সালাহ (লিভারপুল)—২৫
কিলিয়ান এমবাপ্পে (পিএসজি)—১৯
থিয়াগো আলকানতারা (বায়ার্ন মিউনিখ)—১৭
নেইমার (পিএসজি)—১৬
ভিরগিল ফন ডিক (লিভারপুল)—১৩
সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)—৭
 

আরও পড়ুন