• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৫:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০৬:২৬ পিএম

র‌্যাঙ্কিংয়ে সেরা দশে মিরাজ-মোস্তাফিজ 

র‌্যাঙ্কিংয়ে সেরা দশে মিরাজ-মোস্তাফিজ 

প্রায় এক বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। আর সেই সুযোগ কাজে লাগিয়ে আইসিসির তালিকায় সেরা দশে স্থান করে নিলেন দুই বাংলাদেশি ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

ইতিমধ্যে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছেন তারা, সামনে দুই ম্যাচ টেস্ট সিরিজ বাকি। তবে এর আগেই র‌্যাঙ্কিংয়ে উন্নতির সুখবর পেলেন বাংলাদেশের খেলোয়াড়রা। সেরা দশ বোলারের তালিকায় চলে এসেছেন মেহেদী-মোস্তাফিজ। চার নম্বরে আছেন মিরাজ এবং আটে আছেন মোস্তাফিজ। 

অভিজ্ঞতায় তুলনামূলক নবীন ক্যারিবীয় দলের বিপক্ষে বাংলাদেশ জয়ের জন্যই মাঠে নেমেছিল। এমনকি নতুন খেলোয়াড়দের সুযোগ দিয়ে ঝালিয়ে নেওয়ারও সময় পেয়েছে বিসিবি। তবে ঘুরেফিরে যেন সেই পুরোনো ব্যাটসম্যান ও বোলাররাই উইকেট পেয়েছেন।

তিন ম্যাচ খেলে মোট সাত উইকেট পেয়েছেন মিরাজ, যার মধ্যে এক ম্যাচেই ক্যারিয়ারসেরা বোলিং করেন এই তরুণ। স্পিনে দুর্বল ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ২৫ রানের বিনিময়ে নিয়েছেন ৪ উইকেট। এমন পারফরম্যান্স তাকে ৯ ধাপ এগিয়ে নিয়ে এসেছে চারে।

এদিকে সিরিজে ছয় উইকেট নেওয়া মোস্তাফিজ এগিয়েছেন ১৯ ধাপ, এসেছেন অষ্টম অবস্থানে। তবে ২০১৮ সালে একবার পঞ্চম স্থানে এসেছিলেন মোস্তাফিজ, যা তার সক্ষমতা প্রমাণ করে।

অন্যদিকে নিষেধাজ্ঞা থেকে ফিরে নিজেকে আবারও চিনিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এক সিরিজ খেলেই বোলারদের তালিকায় ১৫ ধাপ এগিয়ে ১৩তম অবস্থানে আছেন তিনি। অবশ্য বরাবরের মতো অলরাউন্ডারের তালিকায় সবার ওপরেই আছেন তিনি।