• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৫:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৬:০০ পিএম

সেরাদের সেরা ওসাকার চতুর্থ গ্র্যান্ডস্ল্যাম জয় 

সেরাদের সেরা ওসাকার চতুর্থ গ্র্যান্ডস্ল্যাম জয় 

বিশ্বসেরা টেনিস তারকা সেরেনা উইলিয়ামসকে সেমিফাইনালে হারিয়ে আগেই নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছিলেন জাপানি তারকা নাওমি ওসাকা। ফাইনালে আজ আরেক মার্কিন প্রতিদ্বন্দ্বী জেনিফার ব্র্যাডিকে কোনো সুযোগই দেননি তিনি। ফলে অস্ট্রেলিয়ান ওপেনে নারীদের একক জয় করেছেন ওসাকা। এটি তার চতুর্থ গ্র্যান্ডস্ল্যাম জয়। 

অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালে উঠেছেন কিন্তু জেতেননি এমনটি এখনও হয়নি ওসাকার সঙ্গে। ব্র্যাডির বিপক্ষেও তাই নিশ্চিতভাবে তিনিই ফেবারিট ছিলেন। ওদিকে একবারও গ্র্যান্ডস্ল্যাম না জেতা ব্র্যাডির উপর ছিলোনা কোনো প্রত্যাশার চাপ। সব মিলিয়ে ফাইনালে বেশ অনিশ্চয়তা কাজ করছিলো। তবে কোনো অঘটন ঘটতে দেননি ওসাকা।

বিপদ হলে হতে পারতো প্রথম সেটেই। ৫-৪ পয়েন্ট ব্যবধানে উঠে এসেছিলেন ওসাকা এবং ব্র্যাডি। তবে সেখান থেকে প্রথম সেট ৬-৪ ব্যবধানে জিতেই আত্মবিশ্বাস ফিরে পান তিনবারের গ্র্যান্ডস্ল্যাম বিজয়ী তারকা ওসাকা। ঠিক দ্বিতীয় সেটে ৪-০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি, যা সেই আত্মবিশ্বাসেরই বহিঃপ্রকাশ। শেষ পর্যন্ত দ্বিতীয় সেটও ৬-৩ ব্যবধানে জিতেছেন এই তারকা। তাই এবারও গ্র্যান্ডস্ল্যাম অধরা থাকলো মার্কিন তারকা জেনিফার ব্র্যাডির। 

২০১৯ সালে প্রথম অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন ওসাকা। তাই অস্ট্রেলিয়ায় এটি তার চতুর্থ জয়। অন্য দুটি গ্র্যান্ডস্ল্যাম এসেছে আমেরিকান ওপেন ২০১৮ এবং ২০২০ সালে। সেই সুবাদে  গত ফেব্রুয়ারি থেকে এই বছরের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ২১ ম্যাচে অপরাজিত এই জাপানি তারকা। এমন জয়ে অবশ্যই অনেক খুশি ওসাকা। তিনি বলেন, “ভক্ত থাকার ব্যাপারটি অসাধারণ। গত গ্র্যান্ডস্ল্যাম আমার কোনো ভক্ত ছিলোনা। তারা অনেক শক্তি জুগিয়েছেন। আমার কাছে গ্র্যান্ডস্ল্যাম খেলা একটি অনেক বড় সুযোগ।”

এখনও ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বলডন জয় বাকি ওসাকার। তবে অস্ট্রেলিয়া ওপেনের পর আগামী মাস কিংবা  বছরগুলোতে অস্ট্রেলিয়ান ওপেনের শক্ত কোর্ট ছাড়াও ঘাস কিংবা কাদায় সমানভাবে জয় ছিনিয়ে আনবেন তিনি, এমনটিই আশা করেন ভক্তরা।