• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২১, ০২:৫২ পিএম

পেলের নামে স্টেডিয়ামের প্রস্তাব বাতিল 

পেলের নামে স্টেডিয়ামের প্রস্তাব বাতিল 

কিছুদিন আগেই বেশ আলোচনায় এসেছিল ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নাম। কিংবদন্তি ব্রাজিলীয় তারকা ফুটবলার পেলের নামে নামকরণের প্রস্তাব দেওয়া হয়েছিল রিও ডি জেনিরোর রাজ্য সরকারের পক্ষ থেকে। তবে জনসাধারণের বিরোধিতার মুখে এবার সরে আসতে হচ্ছে সেই সিদ্ধান্ত থেকে। 

গত মাসেই আইনসভায় মারাকানা স্টেডিয়ামের নাম এডসন আরান্তের দো নাসিমেন্তো পেলে বা সংক্ষেপে কিং পেলে স্টেডিয়াম রাখার প্রস্তাব পাস করা হয়, বর্তমানে যার নামকরণ সাংবাদিক মারিও ফিলহোর নামে করা হয়েছে। ১৯৫০ সাল এবং ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল ছাড়াও ২০১৬ সালের রিও অলিম্পিকের সাক্ষী এই মাঠ। তবে পেলের এক হাজারতম গোলের সাক্ষী এই মাঠটির নাম পাল্টাতে প্রথমে ভেটো দিয়েছিলেন রাজ্য গভর্নর ক্লডিও ক্যাস্ট্রো। 

তবে বিরোধিতায় এবার এগিয়ে এসেছেন অনেকেই। ১৯৭০ সালে পেলের সঙ্গে বিশ্বকাপজয়ী সতীর্থ জেরসন তো বটেই, সাংবাদিক ফিলহোর নাতিও বিরোধিতা করেছেন। এছাড়া জনসাধারণ মারাকানায় বা রিওতে জন্মগ্রহণ করেননি এমন কারও নামে নামকরণ করতে দিতে নারাজ। সব মিলিয়ে রাজ্য সরকার  নাম পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। 

অবশ্য কালো মানিক খ্যাত পেলের নামে স্টেডিয়াম না হলেও ফুটবলে তার অবদান বা সম্মান বিন্দুমাত্র কমবে না। মিনাস জেরাইসে জন্মগ্রহণ করা এই তারকা নিজের জীবনের অধিকাংশই কাটিয়েছেন সাও পাওলোতে। কিছুদিন আগেই ৮০ বছর বয়সে পা রেখেছেন তিনি।