• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৬, ২০২১, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৬, ২০২১, ০৩:২৭ পিএম

ফিলিস্তিনের পতাকা হাতে হামজাদের উদযাপন

ফিলিস্তিনের পতাকা হাতে হামজাদের উদযাপন

ক্রীড়ার সাথে রাজনীতি মেশানো উচিৎ নাকি অনুচিত সেই বিতর্ক দীর্ঘদিনের। তবে সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলের মঞ্চে এর আগে বিভিন্ন জয়ে খেলোয়াড়দের বিভিন্ন উদযাপনের ধরণ জানিয়েছে বিভিন্ন বার্তা, যার সর্বশেষ সংযোজন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। এবার গতকাল এফএ কাপ ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারানোর পর ফিলিস্তিনের পতাকা উঁচিয়ে যেন তেমন কিছুই বলতে চাইলেন লেস্টার সিটির হামজা চৌধুরী এবং ওয়েজলি ফোফানা। 

নতুন করে ফিলিস্তিনের গাজা এবং আল আকসায় হামলা শুরু করেছে ইজরায়েল বাহিনী। মারা যাচ্ছে নারী, শিশুসহ সাধারণ নিরপরাধ নাগরিক। এমন অবস্থায় প্রতিবাদ জানিয়েছিলেন মুসলিম ফুটবলাররা। গতকাল চেলসির বিপক্ষে ১-০ গোল ব্যবধানে এফএ  কাপ জিতে বাংলাদেশী বংশোদ্ভূত হামজা চৌধুরী এবং সতীর্থ ফোফানা তুলে ধরলেন ফিলিস্তিনের পতাকা। 

লেস্টার সিটি প্রথমবারের মতো কাপ জিতে উচ্ছ্বসিত হয়েই এমন উদযাপন করেছে  কিনা, সেখানেও আছেন নানা মত। সবচেয়ে মুখরোচক আলোচনা হলো, চেলসি ক্লাবটির মালিক রোমান আব্রাহামোভিচ একজন ইহুদী ধনকুবের, যিনি রুশ বংশদ্ভূত এবং ২০১৮ সালে ইজরায়েলের নাগরিকত্ব পেয়েছেন। তিনি অবশ্য ২০০৩ সালেই চেলসি ক্লাবটি কিনে নেন। তাই ম্যাচ জয়ের পর এমন প্রতিবাদ বেশ নজরে এসেছে। 

হামজা চৌধুরী যখন পুরস্কার গ্রহণ করতে যাচ্ছিলেন, তখনও তার শরীরে জড়ানো ছিলো ফিলিস্তিনের পতাকা। বাংলাদেশী বংশদ্ভূত এই তারকা শেষ পর্যন্ত নিপীড়িত ফিলিস্তিনিদের স্মরণ করেছেন, যা এফএ কাপ জয়ের আলোচনাকেও ছাপিয়ে গেছে অনেকাংশে।