• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০২:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২১, ০২:১৮ পিএম

ফরাসি ওপেনে ইতিহাস গড়লেন ক্রেচিকোভা 

ফরাসি ওপেনে ইতিহাস গড়লেন ক্রেচিকোভা 

ফরাসি ওপেনের নারী এককে চেক তারকা বারবোরা ক্রেচিকোভার মুখোমুখি হয়েছিলেন রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিওচেঙ্কোভা। দুজনের কাছেই সুযোগ ছিলো প্রথমবার গ্র্যান্ড স্ল্যাম জয়ের। সেটের হিসাব বলছে, শেষ পর্যন্ত নিজেকে প্রমাণ করেই মাত্র ২৫ বছর বয়সে প্রথম গ্র্যান্ডস্ল্যামের দেখা পেলেন ক্রেচিকোভা। 

আনাস্তাসিয়াকে প্রথম সেটে ৬-১ গেম ব্যবধানে হারিয়ে নিজেকে মেলে ধরেছিলেন ক্রেচিকোভা। পরের সেটেই আনাস্তাসিয়া ২-৬ গেমে জিতে নিজেকে সমতায় ফেরান, সাথে প্রমাণ করেন, খালি হাতে ফিরতে আসেননি তিনিও। তবে সবশেষ সেটে ৬-৪ ব্যবধানে জিতে রাশিয়ান প্রতিপক্ষকে কোনোরকম প্রতিরোধ গড়ার সুযোগই দেননি তিনি। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৩৩তম অবস্থানে থাকা ক্রেচিকোভা উচ্ছ্বসিত এমন অর্জনে। তিনি বলেন, “এটা ভাষায় প্রকাশ করা কঠিন, কারণ আমি বিশ্বাসই করতে পারছিনা। আমি বিশ্বাস করতে পারছিনা যে আমি গ্র্যান্ডস্ল্যাম জিতেছি।”

চেক তারকা ক্রেচিকোভা এই জয় উদযাপনের সময় স্মরণ করেছেন তাকে গড়ে তুলতে অবদান রাখা তারকা ইয়ানা নোভোন্তাকে। মাত্র ৪৯ বছর বয়সে এই উইম্বলডন বিজয়ী হার মানেন ক্যান্সারের কাছে। আজ রোববার ক্রেচিকোভার কাছে অবশ্য সুযোগ আছে ডাবলস জয়ের। প্রথমবারের মতো ডাবলস ফাইনালে উঠেছেন তিনি এবং চেক তারকা কাতেরিনা সিনিয়াকোভা। এর আগে একক এবং ডাবলস দুটিই এক আসরে জয়ের রেকর্ড গড়েছিলেন ফ্রান্সের ম্যারি পিয়েরস, সেটিও ২০০০ সালে। এর আগে ফরাসি ওপেনে প্রমীলা এককে চেক প্রজাতন্ত্র থেকে জিতেছিলেন হানা ম্যান্ডলিকোভা, সেটি ১৯৮১ সালের ঘটনা। 

এমন বিজয়ের পর স্বাভাবিক জীবনে অনেকটাই পরিবর্তন দেখতে পাবেন ক্রেচিকোভা। তবে জয়যাত্রা আরও দীর্ঘ করার দিকে নজর রাখলে টেনিস নবীন পরাশক্তির উত্থান দেখতে পাবে এটুকু নিশ্চিত।