• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ১২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০২১, ১২:০৬ পিএম

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের জন্য চলছে প্রাথমিক বাছাই

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের জন্য চলছে প্রাথমিক বাছাই

জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এ বছর থেকে শুরু করতে যাচ্ছে তাদের বাৎসরিক পুরস্কার। পুরস্কারের নাম ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’। আগামী ৫ আগস্ট শেখ কামালের জন্মদিনে মনোনীতদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার এর জন্য আবেদন পত্রের যাচাই-বাছাইয়ের কাজ শুরু করেছে এনএসসি। আজীবন সম্মাননা,  ক্রীড়াবিদ,  উদীয়মান ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, ক্রীড়াসংস্থা,  ক্রীড়া সাংবাদিক এবং পৃষ্ঠপোষক ৭ ক্যাটাগরিতে দেয়া হবে মর্যাদাপূর্ণ ১১ পুরস্কার।

জাতীয় ক্রীড়া পরিষদ সূত্রে জানা গেছে, অনলাইনে আজীবন সম্মাননায় দুইটি, খেলোয়াড় ৪৩টি, ক্রীড়া সংগঠক ১৫, উদীয়মান ক্রীড়াবিদ ৭, ফেডারেশন ৬টি, ক্রীড়া সাংবাদিক তিনটি, ক্রীড়া পৃষ্ঠপোষক ক্যাটাগরিতে পাঁচটি আবেদন জমা পড়েছে।

অনেক ক্রীড়াসংশ্লিষ্ট পুরস্কারের বিষয়টি এখনো জানে না, আবার অনেকে জানলেও আবেদন করে পুরস্কার নিতে আগ্রহী নন। এই প্রসঙ্গে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম বলেন, জাতীয় ক্রীড়া পরিষদের ওয়েবসাইট, বিভিন্ন ফেডারেশনে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

আবেদনকারীদের মধ্য থেকে পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা তৈরি করতে কাজ করবে দুটি কমিটি। জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিমের নেতৃত্বে সাত সদস্যের, ‘আবেদন যাচাই-বাছাই ওয়ার্কিং কমিটি’ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে ১০ সদস্যের ‘চূড়ান্ত বাছাই কমিটি।’

দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ পুরস্কার হচ্ছে জাতীয় ক্রীড়া পুরস্কার। খুব স্বল্প সংখ্যক ক্রীড়াবিদ, সংগঠকদের ভাগ্যেই জোটে এটি। ক্রীড়াঙ্গনের অনেকে যেন স্বীকৃতি পায় এজন্য আশির দশকে শুরু হয়েছিল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। এটি মূলত দ্বিতীয় স্তরের পুরস্কার ক্রীড়াঙ্গনের ক্ষেত্রে। ১৯৯১ সালের পর এই পুরস্কার প্রদান বন্ধ হয়েছে। ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় চালুর উদ্যোগ নিয়েছেন।