• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০২১, ০২:৫৯ পিএম

নতুন ইতিহাস গড়ার সামনে দাঁড়িয়ে সাকিব

নতুন ইতিহাস গড়ার সামনে দাঁড়িয়ে সাকিব

বাংলাদেশ ক্রিকেটে রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান।। এই অলরাউন্ডারের খেলতে নামা মানেই পরিসংখ্যানবিদদের জন্য কাজটা বেড়ে যাওয়া। ব্যাটে-বলে দুই দিকেই যে সাকিব অনবদ্য, তাই হিসাবটাও কমাতে-বাড়াতে হয় দুই দিকে। মাঠে গড়ানোর অপেক্ষায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ। যে সিরিজকে সামনে রেখে সাকিব দাঁড়িয়ে আছেন অনন্য এক রেকর্ডের সামনে।

 এক ঝটিকা সফরে বাংলাদেশে অবস্থান করছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে প্রায় ৪ বছর পর বাংলাদেশ সফরে এসেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অস্ট্রেলিয়ার সিরিজে স্বাভাবিকভাবেই দেশের স্পটলাইট থাকবে সাকিবের উপরে। আর এই সিরিজেই প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য এক মাইলফলক স্থাপন করতে পারেন এই অলরাউন্ডার। 

রেকর্ড গড়তে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সাকিবের প্রয়োজন মাত্র ৫ উইকেট। আর তা পেলেই ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়া একমাত্র ক্রিকেটার হবেন সাকিব। 

৭৯ টি-টোয়েন্টি ম্যাচে সাকিবের রান ১৬০৪। বল হাতে উইকেট পেয়েছেন ৯৫টি। রানের হিসেবে সাকিব খালিকটা পিছিয়ে থাকলেও উইকেট শিকারে শীর্শস্থানটা সাকিবের নাগালেই বলা চলে। টি-টোয়েন্টি ক্রিকেটে রানের হিসেবে সাকিবের অবস্থান ৩৩ নম্বরে। 

আর উইকেটের হিসেবে শীর্ষ পাঁচে। শীর্ষে থাকা লাসিথ মালিঙ্গার সঙ্গে তার মাত্র ১২ উইকেটের ব্যবধান। অজিদের বিপক্ষে ৫ উইকেট শিকার করতে পারলেই উঠে আসবেন তালিকার দ্বিতীয় স্থানে।