• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০৮:১৯ এএম

টোকিও অলিম্পিকে আরও ৩ বিশ্বরেকর্ড

টোকিও অলিম্পিকে আরও ৩ বিশ্বরেকর্ড
সাইক্লিংয়ের নারীদের দলগত পারস্যুটে জার্মানি বিশ্বরেকর্ড  গড়ে। সংগৃহীত 

টোকিও অলিম্পিকে হলো আরও তিন বিশ্ব রেকর্ড। সাইক্লিংয়ে দু’টি আর শ্যুটিংয়ে হয়েছে একটি।

মঙ্গলবার (৩ আগস্ট) গেমসের ১১তম দিনে তিন বিশ্ব রেকর্ড হলো টোকিও অলিম্পিকে। সাইক্লিংয়ের নারীদের দলগত পারস্যুটে জার্মানি এবং টিম স্প্রিন্টে চীন গড়েছে নতুন রেকর্ড। আর শ্যুটিংয়ে ৫০ মিটার থ্রি পজিশনস রাইফেলে ৪৬৬ স্কোর করে রেকর্ড বুকে নাম তুলেছেন চীনের চ্যাংহং ঝ্যাং।

প্রথম রাউন্ডের হিটে বিশ্বরেকর্ড করেছিল ব্রিটেন। পরের রাউন্ডেই রেকর্ডটা নিজেদের করে নিয়েছে জার্মানি। প্রথম রাউন্ডে জিততে গিয়ে ৪ মিনিট ৬.৭৪৮ সেকেন্ড সময় নিয়েছিলেন কেটি আর্চিবল্ড, লরা কেনি, নিয়া ইভান্স ও জোসি নাইট। ছয় মিনিট পরেই জার্মান মেয়েরা ৪ মিনিট ৬.১৬৬ সেকেন্ড সময় নিয়ে রেকর্ডটা নিজেদের করে নেন।

ব্যাডমিন্টনের নারী দ্বৈতে প্রথম স্বর্ণ জিতেছে ইন্দোনেশিয়া। চীনকে হারিয়ে গ্রেইসিয়া পলি ও আপ্রিয়ানি রাহায়ু চলতি আসরেও দেশকে প্রথম স্বর্ণ এনে দিয়েছেন।

তিনবারের স্বর্ণজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো নারী হকির সেমিফাইনালে উঠেছে ভারত। ২২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে একমাত্র গোলটি করেন গুরজিত কর। সেমিতে প্রতিপক্ষ আর্জেন্টিনা।

নারী ফুটবলের সেমিতে হেরে গেছে এই ইভেন্টের সবচেয়ে বেশি- চার স্বর্ণজয়ী যুক্তরাষ্ট্র। ১-০ গোলের জয়ে ফাইনালে ওঠা কানাডা বৃহস্পতিবার সুইডেনের মুখোমুখি হবে।

মানসিক অবসাদের কারণে একক ইভেন্টের চার ফাইনাল থেকে নাম প্রত্যাহার করলেও মঙ্গলবার শেষটিতে অংশ নিতে যাচ্ছেন সিমোনে বাইলস। এই বিম ইভেন্টে রিওতে রৌপ্য ছিল মার্কিন তারকা জিমন্যাস্টের।