• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১, ০৭:২৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২১, ০২:০৩ পিএম

ইতিহাস গড়ে আর্জেন্টিনাকে জেতালেন মেসি

ইতিহাস গড়ে আর্জেন্টিনাকে জেতালেন মেসি
ছবি : ব্লেচার রিপোর্ট

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে জয় পেয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ইতিহাস গড়ার দিনে অপ্রতিরোধ্য মেসির দুর্দান্ত হ্যাট্রিকে ঘরের মাঠে বলিভিয়াকে ৩-০ গোলে পরাজিত করে আলবেসিলেস্তেরা।  

জাতীয় দলের জার্সি গায়ে কলম্বিয়ার বিরুদ্ধে করা ৩ গোলে ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে পেছনে ফেলে এ যাবত আমেরিকা অঞ্চলের সর্বোচ্চ গোলদাতা এখন খুদে যাদুকর লিও। তাঁর ঝুলিতে রয়েছে ৭৯টি গোল।

মেসির রেকর্ড ছোঁয়ার দিনে শুরু থেকেই অবশ্য বলিভিয়াকে চেপে ধরেছিল আর্জেন্টিনা। সাঁড়াশি আক্রমণে ৮ মিনিটে পেয়ে যেতে পারত গোলের দেখাও। কিন্তু লাওতারো মার্টিনেজের হেডার বলিভিয়া রক্ষণভাগে লেগে দিক বদলে চলে যায় বাইরে। গোলের অপেক্ষাটা খুব বেশি করতে হয়নি আর্জেন্টিনাকে। ১৪ মিনিটে বক্সের বাইরে থেকে মেসির আগুনে এক শটেই গোলের দেখা পেয়ে যায় আলবিসেলেস্তেরা।

তবে মেসির এই রেকর্ডছোঁয়া গোলের পর আরও গোলের দেখা পেতে পারত কোচ লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। একবার বল জড়িয়েছিল জালেও। তবে ২৬ মিনিটে আনহেল ডি মারিয়ার ক্রস থেকে তার চেষ্টাটা বাতিল হয় অফসাইডের খড়গে। যার ফলে ১-০ তে এগিয়ে থেকেই বিরতীতে যায় আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধে খেলার সেই ধার অব্যাহত রেখে বলিভিয়াকে ক্রমাগত চাপে রাখতে থাকে মেসিরা। যার ধারাবাহিকতায় ৬৩ মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পান মেসি। একেবারে ডি-বক্সের মাঝে দাঁড়ানো মেসির ডান পায়ের ছোট্ট চিপ বোকা বানায় বলিভিয়ান গোলরক্ষককে।

খেলার ৮৮ মিনিটে আসে মেসির হ্যাটট্রিক। বদলি খেলোয়াড় জোওকিন কোরেয়ার কিক বলিভিয়ান গোলরক্ষক রুখে দিলেও মেসি ফিরতি শটে গোল করতে একেবারেই ভুল করেননি।     

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ ম্যাচ, তবে গোলের দেখা পাননি। তাই রেকর্ডের অপেক্ষাটা বাড়ছিল ক্রমেই। অবশেষে সেই গোলটা এল ঘরের মাঠে, দর্শকদের সামনে থেকে। লিওনেল মেসি ছুঁয়ে ফেললেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের আরও এক রেকর্ডকে। তার এই রেকর্ডছোঁয়া গোলে ভর করেই বলিভিয়ার বিপক্ষে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছে আর্জেন্টিনা।

এই গোলের ফলেই আর্জেন্টাইন এই কিংবদন্তী ছুঁয়ে ফেলেন ৫০ বছর আগে পেলের গড়ে দেওয়া রেকর্ড। অবসরের আগে ব্রাজিলের জার্সি গায়ে ৭৭ গোল করে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলের কীর্তিটা নিজের করে নিয়েছিলেন 'কালো মানিক'। ৫০ বছর পর জাতীয় দলের জার্সিতে ৭৮তম গোলটি করে তাকে পেছনে ফেলে এককভাবে শীর্ষে আসন পেতে বসলেন খুদে জাদুকর। এর আগে পেলের আরও এক রেকর্ড কেড়ে নিয়েছিলেন মেসি। গেল বছরের শেষ দিকে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের কীর্তিটা নিজের করে নিয়েছিলেন মেসি, যা এর আগে ছিল পেলের দখলে।

এসকে