• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ০৫:১৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০২১, ১১:১৫ এএম

আইসিসির সিদ্ধান্তে বদলে যেতে পারে বাংলাদশের গ্রুপ

আইসিসির সিদ্ধান্তে বদলে যেতে পারে বাংলাদশের গ্রুপ

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর চতুর্থ দিন এসে হঠাৎ বদলে গেল প্রথম রাউন্ডের গ্রুপ সিডিং। বিশ্বকাপের প্রথম পর্বে ‌'বি‌' গ্রুপে রানার্সআপ হলে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার 'গ্রুপ-১'-এ খেলতে হবে বাংলাদেশকে। তবে প্রথমে অবশ্য আইসিসি জানিয়েছিল ভিন্ন কথা। তাদের নিয়ম অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে 'বি গ্রুপে' চ্যাম্পিয়ন বা রানার্সআপ যা-ই হোক না কেন, বাংলাদেশ সরাসরি চলে যাওয়ার কথা 'গ্রুপ-২' তে। 

তবে হঠাৎ কেন নিয়ম পাল্টে গেল, সেটির বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি এর আগে আইসিসি জানিয়েছিল, শ্রীলঙ্কা ও বাংলাদেশ প্রথম রাউন্ড উতরাতে পারলেই তাদের সিডিং থাকবে ‌'এ-১‌' ও ‌'বি-১‌'। কিন্তু নতুন করে তারা জানাল, গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স-আপের ভিত্তিতেই নির্ধারিত হবে সিডিং!

গেল ১৭ আগস্ট সূচি ঘোষণার সময় আইসিসি তাদের অফিসিয়াল ই-মেইলে উল্লেখ করেছিল, শ্রীলঙ্কা ও বাংলাদেশের সিডিং চূড়ান্ত হয়ে যাওয়ার কথা। সে অনুযায়ী, বাংলাদেশ প্রথম রাউন্ড পার হলে সুপার টুয়েলভ-এ ‌'বি‌' গ্রুপে পড়ার কথা। যে দলে আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান।

কিন্তু নতুন নিয়ম অনুযায়ী প্রথম রাউন্ডের অবস্থানের ভিত্তিতেই নির্ধারিত হবে সিডিং। অর্থাৎ বাংলাদেশ গ্রুপ রানার্স-আপ হলে পরের ধাপে খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সুপার টুয়েলভে উঠলে কোন গ্রুপে পড়বে বাংলাদেশ? এ নিয়ে নানা কৌতূহল ছিল সমর্থকদের মনে। তবে আইসিসি আগেই জানিয়েছিল বাংলাদেশ প্রথম পর্বে ‌'বি‌' গ্রুপে চ্যাম্পিয়ন হোক বা রানার্সআপ হোক খেলবে গ্রুপ ‌'টু‌'-তে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে হঠাৎই সেই সিদ্ধান্ত বদলে ফেলল আইসিসি।

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। ওই ম্যাচে হেরে শুরুতেই বেশ বিপাকে পড়ে টাইগাররা। তবে বাঁচা-মরার লড়াইয়ে দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে ২৬ রানের জয়ে সুপার টুয়েলভে যাওয়ার সমীকরণে ভালোভাবেই টিকে আছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।