• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২, ১০:২০ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১০, ২০২২, ১০:২০ এএম

বোল্ট-সাউদির তোপে চছনছ টাইগারদের টপ অর্ডার

বোল্ট-সাউদির তোপে চছনছ  টাইগারদের টপ অর্ডার
ফাইল ফটো।

ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ল্যাথামের ডাবল সেঞ্চুরি ও কনওয়ের সেঞ্চুরির উপর ভর করে ৬ উইকেটে ৫২১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিক নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১১ রান ‍তুলতেই চার উইকেট নেই সফররত বাংলাদেশের। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪৪ রান।

টিম সাউদি আর ট্রেন্ট বোল্টের গতি এবং সুইংয়ের সামনে অসহায় টাইগার ব্যাটসম্যানরা। ট্রেন্ট বোল্টের প্রথম ওভারেই শিকার টাইগার ওপেনার সাদমান। ৮ বল খেলে করেন ৭ রান তিনি। অভিষেকটা দুঃস্বপ্নের মতো হলো মোহাম্মদ নাইম শেখের। পাঁচ বল খেলে রানের খাতা খোলার আগেই তাকে বোল্ড করে দেন সাউদি। 

৬ষ্ঠ ওভার পর্যন্ত স্কোরবোর্ডে কোন রান যোগ করতে পারেনি বাংলাদেশ। ৬ষ্ঠ ওভারে বোল্টের করা দ্বিতীয় বলে ল্যাথামের তালুবন্দি হন শান্ত। মাত্র ৪ রান করতে পারলেন শান্ত।

বাংলাদেশের বিপদ আরো বাড়ে মুমিনুলের আউটে। রানের খাতা খোলার আগেই সাউদির বলে বোল্ড হন বাংলাদেশ অধিনায়ক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১ ওভারে চার উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭ রান।

এর আগে মাত্র ১ উইকেটে প্রথমদিন শেষ করা দুই কিউই ব্যাটার টম লাথাম এবং ডেভন কনওয়ে দ্বিতীয় দিনের খেলায় আবারও ব্যাট করতে নামেন। এবাদত হোসেনের করা দিনের প্রথম বলেই চার হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে কনওয়ে। দলীয় ৩৬৩ রানে কনওয়েকে রান আউট করেন মেহেদি হাসান মিরাজ। ফলে ২১৫ রানে ভাঙে এই জুটি। আউট হওয়ার আগে করেন ১০৯ রান। ১৬৬ বলে খেলা ইনিংসটি ১২টি চার এবং একটি ছয়ে সাজানো।

কনওয়ে আউট হওয়ার কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি তুলে নেন দলীয় অধিনায়ক এবং ওপেনার টম লাথাম। ব্যক্তিগত ২৮ রানে রস টেলর আউট হওয়ার পর শূন্যরানেই ফেরেন হেনরি নিকোলস। এই উইকেট দুটিই নিয়েছেন টাইগার পেসার এবাদত। পরে ড্যারেল মিচেল আউট হয়েছেন মাত্র ৩ রানে।

ষষ্ঠ উইকেটে টম ব্লান্ডেলকে সঙ্গে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন লাথাম। রান তুলতে ব্যস্ত হয়ে উঠা কিউই দলনেতা সাজঘরে ফেরেন বাংলাদেশি অধিনায়কের বলে। আউট হওয়ার আগে করেন ২৫২ রান। ৩৭৩ বলে লেখা এই ইনিংসটি ৩৪ রান এবং ২টি ছয়ে সাজানো।

এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে ৫৭ রানে ব্লান্ডেল এবং ৩ রানে জেমিসন অপরাজিত থাকেন।

বাংলাদেশ একাদশ:
সাদমান ইসলাম, মোহাম্মদ নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, লিটন দাস, ইয়াসির আলি, মেহেদি হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরীফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ:
টম লাথাম, উইল ইয়ং, ডেভন কনওয়ে, রস টেলর, হেনরি নিকলস, টম ব্লান্ডেল, ড্যারেল মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।

 

এসকেএইচ//