• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২, ১১:১৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২২, ০৫:১৩ এএম

কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ

কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ
ফাইল ফটো।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ পর্বের গণ্ডি পার করে পরের পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বৃষ্টি আইনে সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ দলকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে টাইগার যুবারা। 

এদিন টস জিতে সংযুক্ত আরব আমিরাতকে আগে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় লাল-সবুজের প্রতিনিধি। বাংলাদেশি বোলারদের বোলিং তোপে খুব বেশি সুবিধা করতে পারেনি আমিরাত। ১৪৮ রানে গুটিয়ে যায় তারা। বাংলাদেশের হয়ে রিপন মন্ডল নেন সর্বোচ্চ ৩ উইকেট। ২টি করে উইকেট পান তানজিম হাসান সাকিব ও আশিকুর জামান। 

১৪৯ রান টপকাতে নেমে বাংলাদেশের ইনিংসের ৮৬ রানের সময় বৃষ্টি শুরু হয়। পরে বৃষ্টি আইনে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৫ ওভারে ১০৭ রান। সে লক্ষ্য টপকাতে একেবারেই বেগ পেতে হয়নি যুব টাইগারদের। ৯ উইকেট আর ৬১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এতেই নিশ্চিত হয় কোয়ার্টার ফাইনাল।

তবে ‘এ’ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়ায় বেশ শক্ত প্রতিপক্ষ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। শেষ ষোলোতে অধিনায়ক রাকিবুল হাসানের দলকে লড়তে হবে ভারত অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। তারা ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। সেমিফাইনালের লক্ষ্যে দুই দলের এই লড়াই হবে আগামী ২৯ জানুয়ারি।

ম্যাচে টস হেরে ব্যাট করতে নামে সংযুক্ত আরব আমিরাত। দলীয় ১০ রানের আগেই দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়ে তারা। পরে পুনায়া মেহেরার ৪৩ রানের সঙ্গে ধারুব পারাসারের ৩৩ এবং আলিশান সারাফুর ২৩ রানের সুবাদে ইনিংসের ৪৯তম ওভারে অলআউট হওয়ার আগে স্কোর বোর্ডে ১৪৮ রান তোলে আমিরাত। বাকি ব্যাটসম্যানদের কেউই দুই অঙ্কের কোটা ছুতে পারেননি।

১৪৯ রানের লক্ষ্য টপকাতে নেমে উদ্বোধনী জুটিতে ভালো শুরু পায় বর্তমান চ্যাম্পিয়নরা। মাফিজুল ইসলাম ও ইফতেখার হোসেন ইফতির পার্টনারশিপ থেকে আসে ৮৬ রান। ইফতি ৩৭ রান করে আউট হলে শুরু হয় বৃষ্টি। পরে ম্যাচ শুরু হয় কার্টেল ওভারে। যেখানে নতুন লক্ষ্য দাঁড়ায় ৩৫ ওভারে ১০৭ রান। 

সে লক্ষ্য টপকাতে একেবারেই বেগ পেতে হয়নি যুব টাইগারদের। ৯ উইকেট আর ৬১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ফিফটি হাঁকিয়ে মাফিজুল অপরাজিত থাকেন ৬৪ রানে। প্রান্তিক নওরোজ নাবিলের ব্যাট থেকে আসে অপরাজিত ৫ রান। 
 

 

এসকেএইচ//