• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৪:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০২২, ০৪:৪০ পিএম

ম্যাথুসের শততম ম্যাচে বিশাল জয় উপহার দিল শ্রীলঙ্কা

ম্যাথুসের শততম ম্যাচে বিশাল জয় উপহার দিল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার জার্সিতে ১৪ বছরের ক্যারিয়ার অ্যাঞ্জেল ম্যাথুসের। লঙ্কান ক্রিকেটের উত্থান-পতন দেখা একমাত্র ‘সাক্ষী গোপাল’ হিসেবে খেলে যাচ্ছেন তিনি। যিনি দলের ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল দেখেছেন। টি-২০ বিশ্বকাপ জিতেছেন। লঙ্কান ক্রিকেট থেকে অবসর নিয়ে ফিরেও এসেছেন।

ক্যারিয়ারের উত্থান-পতন, বেতন বৈষম্য, জাতীয় দলের ভাঙা-গড়া পেরিয়ে ম্যাথুস তার টেস্ট ক্যারিয়ারের শততম ম্যাচ খেলে ফেলেছেন। ৩৫ বছর বয়সী ম্যাথুসকে তার শততম ওই টেস্টে জয় উপহার দিয়েছে শ্রীলঙ্কা। আলাদা করে বললে দুই স্পিনার প্রবাথ জয়সুরিয়া ও রমেশ মেন্ডিস এবং ব্যাটার দিনেশ চান্দিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভা। 

গলে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলঙ্কা পঞ্চম দিনে এসে ২৪৬ রানের বিশাল জয় পেয়েছে। দুই টেস্টের সিরিজে ১-১ ব্যবধানে সমতা করে সিরিজ ভাগাভাগি করেছে। 

গল টেস্টে টস জিতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। দলের সাত ব্যাটারের ছোট-বড় অবদানে প্রথম ইনিংসে ৩৭৮ রান তোলে দলটি। এর মধ্যে দিনেশ চান্দিমাল খেলেন সর্বোচ্চ ৮০ রানের ইনিংস। এছাড়া ওপেনার ওসাদে ফার্নান্দো (৫০) ও লোয়ার মিডলে খেলা উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলা (৫১) ফিফটি করেন। রান পেয়েছেন করুনারত্নে (৪০), ম্যাথুস (৪২), ধনাঞ্জয়া (৩৩) ও রমেশ মেন্ডিস (৩৫)। 

জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে ২৩১ রানে অলআউট হয়। আগা সালমান সর্বোচ্চ ৬২ রান করেন। ইমাম উল করেন ৩২ রান। বাবর ও রিজওয়ানের ব্যাট থেকে দল ২৪ করে রান পায়। এছাড়া ইয়াসির শাহ ২৬ রানের ইনিংস খেলেন। প্রথম ইনিংস থেকে শ্রীলঙ্কা ১৪৭ রানের লিড পায়। 

দ্বিতীয় ইনিংসে স্বাগতিক শ্রীলঙ্কা ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৬০ রান তুলে ইনিংস ঘোষণা করে। জয়ের জন্য পাকিস্তানকে ৫০৮ রানের লক্ষ্য দেয়। ধনাঞ্জয়া খেলেন ১০৯ রানের ইনিংস। অধিনায়ক করুনারত্নে মিডলে নেমে ৬১ রান করেন। এছাড়া ম্যাথুস ৩৫ এবং মেন্ডিস ৪৫ রান করেন। 

জবাব দিতে নেমে বাবর আজম লড়াই করলেও বেশি দূর দলকে নিতে পারেননি। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে স্পিন তোপে ২৬১ রানে অলআউট হয়। অধিনায়ক বাবর খেলেন ৮১ রানের ইনিংস। ইমাম উল ৪৯ রান করেন। রিজওয়ান ৩৭ এবং ইয়াসির শাহ ২৭ রান যোগ করেন। শ্রীলঙ্কার হয়ে রমেশ মেন্ডিস প্রথম ইনিংসে পাঁচটি ও দ্বিতীয় ইনিংসে নিয়েছেন চার উইকেট। প্রবাথ জয়সুরিয়া প্রথম ইনিংসে তিনটি ও দ্বিতীয় ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট।