• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ১১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৪, ২০২২, ১১:৩৬ পিএম

সৌম্য-শরীফুল ইন, সাব্বির-সাইফুদ্দিন আউট

সৌম্য-শরীফুল ইন, সাব্বির-সাইফুদ্দিন আউট
সৌম্য সরকার (বাঁয়ে) ও শরিফুল ইসলাম

নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে নাকানি-চুবানি খাওয়ার পর সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের জন্য বাংলাদেশ দলে পরিবর্তন আনতে বাধ্য হলো বিসিবি।

আইসিসির নিয়ম মেনে ১৫ জনের দলে ফিরেছেন শরিফুল ইসলাম আর সৌম্য সরকার। বাদ পড়েছেন সাব্বির রহমান ও আউট অব ফর্ম মোহাম্মদ সাইফুদ্দিন। 

শুক্রবার (১৪ অক্টোবর) রাতে বিসিবি থেকে সাংবাদিকদের জানিয়েছে, বিশ্বকাপের আগে সঠিক কম্বিনেশন খুঁজে পেতে এটা অপরিহার্য ছিল বলে মনে করছেন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম।

কখন কার পৌষ মাস আসে আর কখন কার সর্বনাশ হয় কেউ জানে না। তবে সাব্বির আর সাইফুদ্দিনের সর্বনাশ হয়েছে তাদেরই উদ্যোগে। 

সুযোগ হেলায় হারিয়ে বিশ্বকাপ দল থেকে বাদ পড়া দুই ক্রিকেটারের ক্যারিয়ারে বড় প্রভাব ফেলবে নিঃসন্দেহে। দুজনই নিউজিল্যান্ড থেকে দেশের ফ্লাইট ধরবেন।

১৪ সেপ্টেম্বর (বুধবার) যেদিন বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করা হয় টি-টোয়েন্টির মেগা ইভেন্টের জন্য সিলেকশন প্যানেল ছিল এলোমেলো। 

দিন শেষে দলে জায়গা পাবার মানদণ্ড যখন হওয়া উচিত ফর্ম আর পারফরমেন্স তখন সেই জায়গায় ছাড় দেয়া আর পারফরম্যান্স মূল্যায়নে ব্যর্থ হওয়াতেই শেষ মুহূর্তে পরিবর্তন।

সাইফুদ্দিন-সাব্বির তাই শুরুর দিকের ভুল সিদ্ধান্তের বলি। ইনজুরি ফেরত সাইফুদ্দিন কোথাও না খেলেই সরাসরি জাতীয় দলে। 

সাব্বির এক ফরম্যাটে সুযোগ পেয়েছেন ভিন্ন ফরম্যাটের পারফরম্যান্সে। দল গঠনের মানদণ্ড নির্ধারণে সিলেকশন প্যানেল ফের ব্যর্থ হয়েছেন।

তবে শেষ বেলায় সেই ব্যর্থতা কিছুটা ঢেকেও গেছে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে। 

শরিফুল যোগ দেয়ায় পেস ডিপার্টমেন্টের বৈচিত্র আর সৌন্দর্য দুটোই বাড়াবে অনেকগুণ। অন্তত অস্ট্রেলীয় কন্ডিশনে বাংলাদেশ যাচ্ছে ফুল পেস অ্যাটাক নিয়ে। 

শরিফুলের প্রতি টেকনিক্যাল অ্যাডভাইজার আর টিম ডিরেক্টরের সাথে অধিনায়ক সাকিবের আস্থার জায়গা তৈরি হয়েছে। সাথে সৌম্য কোনো খানেই পারফর্ম না করলেও, তার অ্যাপ্রোচে খুশি থিংক ট্যাঙ্ক।

সব ঠিক থাকলে সৌম্য হতে চলেছেন বাংলার আরো একটা বিশ্বকাপ মিশনে দলের ওপেনার। আগের আসরে খেলার অভিজ্ঞতা যেখানে তার প্রেরণা। হতে সঙ্গী কে হবেন, লিটন নাকি শান্ত? সেটা মিলিয়ন ডলার প্রশ্ন। তবে সময় হলেই মিলবে উত্তর। 

বিশ্বকাপ বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, নূরুল হাসান (উইকেট কিপার, সহ-অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ ও ইবাদত হোসেন।

জাগরণ/খেলা/ক্রিকেট/টিটোয়েন্টিবিশ্বকাপ২০২২/এসএসকে/এমএ