• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০১:১২ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০১:১২ এএম

ফাইনাল আজ

বিপিএল শিরোপা কার সিলেট নাকি কুমিল্লার?

বিপিএল শিরোপা কার সিলেট নাকি কুমিল্লার?
ছবি ● সংগৃহীত

অপেক্ষার পালা শেষ।

১৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিপিএলের জমজমাট আসরের ফাইনাল । মিরপুর হোম অব ক্রিকেটে এই মহা লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স।

বিপিএল নবম আসরের খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ছটায়। 

এবারই প্রথম দল গড়েছে সিলেট স্ট্রাইকার্স। প্রথম আসরেই বাজিমাত। তাই প্রত্যাশার পারদও অনেক উঁচুতে। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে প্রথমবারের মতো বিপিএল টি-টোয়েন্টি আসরে শিরোপা জয়ের ব্যাপারে বেশ আশাবাদিও সিলেট স্ট্রাইকার্স।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটেই মাশরাফির রেকর্ড ঈর্ষণীয়। বিপিএলেও সেরা সাফল্য আছে তার। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ চারবার বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছেন মাশরাফি। প্রথম পাঁচ আসরের মধ্যে চারটিতে অধিনায়ক হিসেবে ট্রফি তুলে ধরেছেন ম্যাশ।

২০১২ ও ২০১৩ সালে বিপিএলের প্রথম দুই আসরে ঢাকা গ্লাডিয়েটর্সের হয়ে শিরোপা জিতেন মাশরাফি। এরপর ২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। পরবর্তীতে ২০১৭ সালে রংপুর রাইডার্সের অধিনায়ক হিসেবে চতুর্থবারের মত চ্যাম্পিয়ন হন মাশরাফি।

মাশরাফির পর অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ দুইবার বিপিএলের শিরোপা জয় করেছেন ইমরুল কায়েস। ২০১৮ ও ২০২২ সালে কুমিল্লার হয়ে দুবার শিরোপা জিতেছেন তিনি। একবার করে বিপিএলের শিরোপা জিতেছেন সাকিব আল হাসান ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল।

অভিজ্ঞ ও তরুণদের সমন্বয়ে দল গড় সিলেট। দলের তরুণ খেলোয়াড়দের বড় কোন আসরে খেলার অভিজ্ঞতা নেই। কিন্তু মাশরাফি ম্যাজিকে ম্যাচ জয়ী খেলোয়াড় হয়ে উঠেছেন তৌহিদ হৃদয়, জাকির, তানজিম হাসান সাকিবরা। দলকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন তারা।

তবে ফাইনালের আগে মাশরাফি জানিয়েছেন, আগাম কোন কিছু বলতে চান না তিনি। জানান, যদি দলের সবাই ননিজেদের উজাড় করে দিতে পারে তাহলে সব কিছুই সম্ভব। মাশরাফি কোন ফাইনাল হারেনি এটি ভেবে আমরা আত্মতুষ্ট হতে পারি না।

তিনি বলেন, কুমিল্লা এই আসরের সবচেয়ে ধারাবাহিক দল। কিন্তু এর মানে এই নয় যে, আমরা তাদের বিপক্ষে কোন ম্যাচেই পারবো না। আমরা যদি আমাদের সেরা ক্রিকেট খেলি, এবং গুরুত্বপূর্ণ সময়ে এগিয়ে থাকতে পারি তাহলে আমরা শিরোপা জিততে পারবো।

এবারের বিপিএলে দুর্দান্ত ফর্মে আছে কুমিল্লা। প্রথম তিন ম্যাচ হারের পর, পরের ১০ ম্যাচে জয় পায় কুমিল্লা। এ সময় সিলেটকে দুবার হারায় তারা। দ্বিতীয় লেগে ও প্রথম কোয়ালিফাইয়ারে জয় তুলে নিয়ে প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট নিশ্চিত করে কুমিল্লা।

মাশরাফির মতো কোন ফাইনালে হারেননি কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েসও। যদিও দু’বার ফাইনাল ম্যাচ খেলেছেন তিনি। কায়েস বলেন, আমরা আমাদের সেরাটা খেলার চেষ্টা করবো। আমরা এখন পর্যন্ত যেভাবে খেলেছি সেভাবে খেলতে পারলে আশা করি শিরোপা জিতবো। 

কুমিল্লাও জানে- টানা ১০ ম্যাচ জয়ের পরও একটি খারাপ দিন সব কিছু নষ্ট করে দিতে পারে। তারা আশা করছে, টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে কোন অঘটন না ঘটুক। 

শিরোপা জিতলে, বিপিএলের সবচেয়ে সফলতম দলের তকমা পাবে কুমিল্লা। ঢাকা ফ্র্যাঞ্চাইজিকে সরিয়ে সফল ফ্র্যাঞ্চাইজি হবে কুমিল্লা। গ্ল্যাডিয়টর্স এবং ডায়নামাইটস নামে তিনবার শিরোপা জিতেছে ঢাকার ফ্র্যাঞ্চাইজিটি।

জাগরণ/খেলা/বাংলাদেশপ্রিমিয়ারলিগক্রিকেট/কেএপি