• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ০১:০৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০২০, ০১:০৪ এএম

মধ্যাঞ্চলের ৫ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

মধ্যাঞ্চলের ৫ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি
বন্যা পরিস্থিতির অবনতি ● সংগৃহীত

পদ্মা-মেঘনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দেশের মধ্যাঞ্চলের ৬ জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আর নতুন করে প্লাবিত হয়েছে কিছু এলাকা। তবে তিস্তা, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি বিপৎসীমার উপরে থাকলেও উত্তর-মধ্যাঞ্চলের বন্যা অপরিবর্তিত। দুর্গত এলাকায় খাবার, বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশনের সমস্যা দিন দিন প্রকট হয়েছে উঠেছে।

শনিবার (৪ জুলাই) ফরিদপুরের গোয়লন্দ পয়েন্টে সকালে পদ্মা নদীর পানি বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এতে প্লাবিত হয় চর ও নিম্নাঞ্চলের বেশকিছু নতুন এলাকা। এমনকি ডুবে গেছে সড়ক এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলি জমি।

উত্তরাঞ্চলে তিস্তা, ধরলা ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ওপরে থাকলেও নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত। লালমনিরহাটে পানির নিচে ৭৮ হেক্টর জমির ফসল। পানিবন্দি মানুষের মধ্যে বাড়ছে ঘা ও পাচরাসহ পানিবাহিত নানান ধরণের রোগ।

কুড়িগ্রামে গৃহহীনরা শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকটে। তাই ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ অনেকেরই।

বিপৎসীমার ওপরে থাকলেও যমুনা ও ব্রহ্মপুত্রের পানি কিছুটা হ্রাস পেয়েছে মধ্যাঞ্চলের কয়েক জেলায়। সিরাজগঞ্জের ৫ উপজেলার দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি। ক্ষতিগ্রস্ত ৩০টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বেড়িবাঁধ ও রাস্তাঘাট।

কেএপি

আরও পড়ুন