• ঢাকা
  • সোমবার, ০১ জুন, ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মে ১৮, ২০২০, ১০:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৮, ২০২০, ১০:৪৯ পিএম

শিল্প ও সেবা খাতের পুনঃঅর্থায়ন নিতে ১৪ ব্যাংকের চুক্তি

অর্থনীতি ডেস্ক
শিল্প ও সেবা খাতের পুনঃঅর্থায়ন নিতে ১৪ ব্যাংকের চুক্তি

শিল্প ও সেবা খাতের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা বাস্তবায়নের লক্ষ্যে ১৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে অর্থ নিতে বাংলাদেশ ব্যাংকের সাথে প্রথম দিন ১৪টি ব্যাংক চুক্তিবদ্ধ হয়েছে।

সোমবার (১৮ মে) বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে এ চুক্তি সই অনুষ্ঠানের আয়োজন করা হয়। পর্যায়ক্রমে অন্য ব্যাংকগুলোর সাথে চুক্তি স্বাক্ষর হবে বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক সহিদুল ইসলাম ও ব্যাংকগুলোর এমডিরা নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাসুদ বিশ্বাসসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তহবিল থেকে অর্থ নিতে স্বাক্ষরকারী ব্যাংকগুলো হলো- রাষ্ট্রীয় মালিকানার সোনালী, অগ্রণী ও রূপালী, বেসরকারি খাতের ঢাকা, শাহজালাল ইসলামী, ট্রাস্ট, সাউথইস্ট, ইউনিয়ন, সাউথবাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স, এনআরবি কমার্শিয়াল, এনআরবি গ্লোবাল, ওয়ান, মার্কেন্টাইল এবং বিদেশি মালিকানার কমার্শিয়াল ব্যাংক অব সিলন।

জানা গেছে, চুক্তির আওতায় শিল্প ও সেবা খাতে ব্যাংকগুলো যে পরিমাণ ঋণ বিতরণ করবে সমপরিমাণ পুনঃঅর্থায়ন করবে বাংলাদেশ ব্যাংক। মাত্র ৪ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক থেকে এ পুনঃঅর্থায়ন নিতে পারবে ব্যাংকগুলো।

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার আওতায় ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে চলতি মূলধন হিসেবে মাত্র সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে। আর সরকার ভতুর্কি হিসেবে দেবে আরও সাড়ে ৪ শতাংশ। এর ফলে এসব ঋণের বিপরীতে ব্যাংকগুলোর সুদ আয় হবে ৯ শতাংশ।

এসএমএম

আরও পড়ুন