• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০১৯, ১১:২১ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২২, ২০১৯, ১১:২২ এএম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল বিকালে!

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল বিকালে!

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আজ (২২ ডিসেম্বর) বিকালেই ঘোষিত হতে পারে। ইসির দায়িত্বশীল কর্মকর্তারা এমন পূর্বাভাস দিয়েছেন।

জানা গেছে, আজ দুপুর আড়াইটায় কমিশনের ৫৭তম সভা বসছে। এই সভার এক নম্বর এজেন্ডা হলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটের তারিখ নির্ধারণ। 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, এরই মধ্যে ভোটের প্রস্তাবনা তৈরি করে কমিশনের কাছে দেয়া হয়েছে। প্রস্তাবনায় ভোটের তারিখ ফাঁকা রাখা হয়েছে। আজকের কমিশন সভায় আলোচনা শেষে সিদ্ধান্ত আসলে ফাঁকা জায়গায়গুলো ভোটের তারিখ দিয়ে পূরণ করা হবে। এরপর তফসিল ঘোষণা হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা ওই বছরের ১৪ মে আর দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা ‍অনুষ্ঠিত হয়। এই হিসেবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণে আগামী ১৬ মে। আইন অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়াদ শেষের পূর্বতন ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্য-বাধকতা রয়েছে। এ অনুযায়ী এরই মধ্যে ঢাকার দুই সিটির ভোটের ক্ষণ গণনা শুরু হয়েছে। গত ১৪ নভেম্বর নির্বাচন উপযোগী হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর গত ১৮ নভেম্বর নির্বাচন ক্ষণ গণনা শুরু হয়েছে ঢাকা দক্ষিণ সিটিতে।

এইচএস/একেএস

আরও পড়ুন